বিশ্বের সবচেয়ে বড় সাদা হীরাটি নিলামে উঠছে

0

বিশ্বের সবচেয়ে বড় সাদা হীরা ‘দ্য রক’ নিলামে উঠছে। এটি মে মাসে সুইজারল্যান্ডে নিলাম হবে। নিলাম সংস্থা ক্রিস্টিস এ তথ্য জানিয়েছে। এর দাম বেড়ে তিন কোটি ডলার বা প্রায় ২২৭ কোটি টাকা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এটি মানুষের বুড়ো আঙুলের চেয়ে কিছুটা বড়।

২২৮ ক্যারেটের হীরাটি প্রায় দুই দশক আগে দক্ষিণ আফ্রিকায় পাওয়া গিয়েছিল। এটি নিলামে উঠার আগে বিভিন্ন দেশে প্রদর্শিত হবে। এটি ২৬ থেকে ২৯ মার্চ দুবাইতে, ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত তাইপেতে এবং নিউইয়র্কের রকফেলার প্লাজায় প্রদর্শন করা হবে। এটি সবশেষে৬ থেকে ১১ মে জেনেভাতে প্রদর্শিত হবে। সেখানে, ১১ মে, ক্রিস্টি’স একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে হীরাটি নিলাম করবে।

ক্রিস্টির কর্মকর্তা রাহুল কাদাকিয়া বলেছেন যে ১৭৬৬ সাল থেকে কোম্পানির নিলামে দ্য রক সবচেয়ে বিখ্যাত হীরাগুলির মধ্যে একটি হবে৷ তারা বিশ্বাস করে যে এটি বিশ্বের হীরা সংগ্রাহকদের আকৃষ্ট করবে। আমেরিকার জেমোলজিক্যাল ইনস্টিটিউটের গবেষণাগারে হীরাটি পরীক্ষা করা হয়েছে। ২০১৭ সালে ক্রিস্টি’স দ্বারা নিলাম করা বৃহত্তম সাদা হীরাটি ছিল ১৬৩.৪১ ক্যারেট। এর দাম ছিল তিন কোটি ৩৭ লাখ ডলার বা প্রায় ২৫৫ কোটি টাকা। সূ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *