আবারও ছোট দলের বাজিমাত

0

সাইনবোর্ডের মালিক হিসেবে পরিচিত ছোট রাজনৈতিক দলগুলো এবারও চমক দেখিয়েছে । রাজনীতি ও ভোটের মাঠে দৃশ্যমান নয় এমন দলগুলোর তালিকা থেকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্তত তিনজন নির্বাচন কমিশনারকে নিয়োগ দেওয়া হয়েছে।

গতবারের মতো এবারও আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শরিক তরিকত ফেডারেশনের তালিকা থেকে সিইসি নিয়োগ দেওয়া হয়েছে। ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির আরেক মিত্রও সার্চ কমিটিতে হাবিবুল আউয়ালের নাম প্রস্তাব করেন। বিএনপি জোটের সাবেক মিত্র ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) তালিকায়ও তার নাম ছিল।

রোববার সিইসি হাবিবুল আউয়ালসহ চার কমিশনার শপথ নেন। কমিশনার হিসেবে শপথ নেওয়া সাবেক সেনা কর্মকর্তা আহসান হাবিব খানের নামও এনপিপি ও তরিকত প্রস্তাব করেছে। সংসদে তরিকতের প্রতিনিধিত্ব থাকলেও এনপিপি রাজনীতিতে সক্রিয় নয়। এসব গ্রুপের নাম সার্চ কমিটিতে দেওয়া হয়েছে বলে গুঞ্জন রয়েছে।

তরিকতের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী এমপি ও এনপিপির সভাপতি শেখ ছালাউদ্দিন ছালু নিশ্চিত করেছেন, তারা হাবিবুল আউয়াল ও আহসান হাবিবের নাম প্রস্তাব করেছেন। মাইজভাণ্ডারী বলেন, তার দল ভাগ্যবান। কেউ কেউ বলে জ্যোতিষী। এর আগে তরিকতের তালিকা থেকে তিনজনকে নিয়োগ দেওয়া হয়। এবার তারা পেয়েছে দুটি। ২০১৬ সালে গঠিত ইসির সিইসি কে এম নুরুল হুদা, কমিশনার রফিকুল ইসলাম ও শাহাদাত হোসেন চৌধুরীর নাম তরিকতের তালিকায় ছিল। নুরুল হুদা কমিশনের কমিশনার কবিতা খানমের নাম আওয়ামী লীগের তালিকায় ছিল। গত পাঁচ বছর ধরে নির্বাচন নিয়ে আলোচনায় থাকা মাহবুব তালুকদার ছিলেন বিএনপির তালিকায়।

বিএনপির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত বুদ্ধিজীবী জনস্বাস্থ্য ট্রাস্টি ডা. হাবিবুল আউয়ালের নামও জাফরুল্লাহ চৌধুরী। ইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপ ও সার্চ কমিটির কার্যক্রম বর্জন করেছে বিএনপি।

আওয়ামী লীগের মিত্র গণতন্ত্রী পার্টি ও হেফাজতে ইসলামের সাবেক নেতা মাওলানা মামুনুল হকের বাংলাদেশ খিলাফাহ মজলিসের কারাগারে থাকা তালিকা থেকে একজন কমিশনারকে নিয়োগ দেওয়া হয়েছে বলে দলগুলোর সূত্র নিশ্চিত করেছে। ৫ জানুয়ারির নির্বাচনে একটি আসনে জয়ী বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) তালিকা থেকে দুজন প্রার্থীকে নিয়োগ দেওয়া হয়েছে বলেও গুঞ্জন রয়েছে। যদিও দলটি আনুষ্ঠানিকভাবে তা স্বীকার করেনি।

বিএনএফ সভাপতি এসএম আবুল কালাম আজাদ বলেন, আমাদের তালিকা থেকে দুজনকে নিয়োগ দেওয়া হয়েছে। আমি বলব না তারা কারা। আমার জন্মস্থান চট্টগ্রাম। সিইসি হিসেবে নিয়োগ পাওয়া হাবিবুল আউয়ালও চট্টগ্রামের। অনেকে মনে করতে পারেন যে, আমরা একই এলাকায় ।মোঃ আলমগীর নির্বাচন কমিশনের সচিব ছিলেন। তার সঙ্গেও ভালো সম্পর্ক। ‘

অবসরপ্রাপ্ত বিচারপতি রাশিদা সুলতানার নাম কোন দলের তালিকায় ছিল, তা নিশ্চিত করতে পারেনি । তবে মহাজোটের সদস্য ছোট একটি দলের সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগের তালিকায় রাশিদা সুলতানার নাম রয়েছে। এই নেতা বলেন, সিইসি পদে হাবিবুল আউয়ালের নাম তরিকত ও কমিউনিস্ট পার্টির তালিকায় ছিল। এ তথ্যের ভিত্তিতে যোগাযোগ করা হলে কমিউনিস্ট পার্টিও হাবিবুল আউয়াল তাদের তালিকায় থাকার কথা স্বীকার করে।

কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতা দিলীপ বড়ুয়া বলেন, হাবিবুল আউয়ালকে তিনি ব্যক্তিগতভাবে চেনেন। সে একজন ভাল মানুষ. তাই তার নাম প্রস্তাব করলেন।

তবে আওয়ামী লীগের কেউ রাশিদা সুলতানার নাম প্রস্তাব করেছেন কিনা তা স্বীকার করেননি। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল-হানিফের কাছে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

নির্বাচন কমিশনের সাবেক সচিব ড. আলমগীরের নাম প্রস্তাব করে ডেমোক্রেটিক পার্টি, বিএনএফ। বাংলাদেশের খেলাফতের তালিকায় ছিল সাবেক ধর্ম সচিব আনিসুর রহমানের নাম। ডেমোক্রেটিক পার্টির ড. শাহাদাত হোসেন বলেন, তারা সাতজনের নাম প্রস্তাব করেন। কমিশনার নিয়োগ করা হয়েছে। তিনি কে তা বলতে রাজি হননি।

সার্চ কমিটি পূর্ণাঙ্গ জীবনীসহ নামের তালিকা দেওয়ার শর্ত দিয়েছিল। পর্যাপ্ত সময়ের অভাবে এবং নির্বাচন কমিশনে নিয়োগের জন্য যোগ্য ব্যক্তিদের সিভি সংগ্রহে অক্ষমতার কারণে চারটি দল তাদের নাম দিতে পারেনি। কিন্তু কিছু দল যাদের জনবল একেবারেই নগণ্য তারাও সময়মতো নামের তালিকা জমা দেয়। গুজব রয়েছে যে এই গ্রুপগুলি ‘বড় দল’-এর দেওয়া জীবনবৃত্তান্ত জমা দিয়েছে। তবে এনপিপি সভাপতি শেখ ছালাউদ্দিন অভিযোগ অস্বীকার করে বলেছেন, তারা আটটি নাম প্রস্তাব করেছেন। এতে হাবিবুল আউয়াল ও আহসান হাবীবের নাম ছিল। সাতজনই বিশিষ্ট ব্যক্তি এবং তাদের পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *