সাবেক সচিব হাবিবুল আউয়ালের নেতৃত্বে নতুন নির্বাচন কমিশন

0

সাবেক সচিব কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন করা হয়েছে। শনিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর ও অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব আনিসুর রহমান।

আগামী ৫ বছরের জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) থাকবেন কাজী হাবিবুল আউয়াল। তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ সচিব ছিলেন। সেখান থেকে ২০১৭ সালে অবসরে যান। তিনি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সরকারি মন্ত্রণালয়েও দায়িত্ব পালন করেছেন। বিসিএসের ১৯৮১ ব্যাচের এই কর্মকর্তা এর আগে ধর্ম ও সংসদ সচিবালয়েও সচিবের দায়িত্ব পালন করেছেন। সরকারি চাকরি থেকে অবসর নিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছিলেন হাবিবুল আউয়াল।

আহসান হাবিব খান বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) ভাইস চেয়ারম্যান ছিলেন।

আনিসুর রহমান সর্বশেষ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ছিলেন। এর আগে তিনি ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ছিলেন।

এর আগে সিইসি ও চার নির্বাচন কমিশনার নিয়োগের ফাইল রাষ্ট্রপতির কার্যালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। বিকেলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নতুন ইসির জন্য পাঁচজনের নাম চূড়ান্ত করে নামের তালিকা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠান।

এরপর রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, নতুন ইসির চূড়ান্ত তালিকা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। এখন তারা প্রজ্ঞাপন জারি করবে।

এর আগে নতুন নির্বাচন কমিশন গঠনে বিভিন্ন রাজনৈতিক দল ও ব্যক্তির কাছ থেকে নির্বাচন কমিশনার হিসেবে যোগ্য ব্যক্তিদের নাম চেয়েছিল সার্চ কমিটি। আওয়ামী লীগসহ একাধিক রাজনৈতিক দল নাম পাঠিয়েছে। অনেকে ব্যক্তিগতভাবে নামও পাঠান।

সার্চ কমিটিতে মোট ৩২২ জনের নাম জমা পড়ে। এরপর তারা কয়েকটি বৈঠক করে ১০ জনের নাম চূড়ান্ত করেন। গত বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে ১০ জনের তালিকা জমা দেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *