সুইফট থেকে নিষিদ্ধের ঘোষণা  রাশিয়া

0

জার্মানি এবং তার পশ্চিমা মিত্ররা বিশ্বের শীর্ষস্থানীয় আর্থিক বিনিময় সংস্থা সুইফট পেমেন্ট নেটওয়ার্ক থেকে রাশিয়াকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ধনী রাশিয়ানদের সোনালী পাসপোর্ট সীমিত করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সময়ে, ইউক্রেনে রুশ আগ্রাসন ঠেকাতে তৃতীয় দফা নিষেধাজ্ঞার প্রক্রিয়া চলছে।

স্থানীয় সময় শনিবার রাতে জার্মান সরকারের একজন মুখপাত্র এ ঘোষণা দেন।

তিনি বলেন, জার্মানি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, কানাডা, ইতালি এবং ইউরোপীয় কমিশন রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে একমত হয়েছে। রুশ আগ্রাসন ঠেকাতে দেশের কেন্দ্রীয় ব্যাংকের অর্থনৈতিক সক্ষমতা সীমিত করা জরুরি।

জার্মান সরকারের একজন মুখপাত্র যোগ করেছেন যে ধনী রাশিয়ান এবং তাদের পরিবারের তাদের সোনালী পাসপোর্ট বাতিল করা হবে। প্রাতিষ্ঠানিক পর্যায়ে এবং যারা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে সমর্থন করবে তাদের ব্যক্তিগত পর্যায়ে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

সুইফট কী: সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকমিউনিকেশন বা সুইফট হল আন্তর্জাতিক লেনদেনের প্রধান মাধ্যম। এটি আন্তর্জাতিক বাণিজ্যের সুবিধার্থে ব্যাংকগুলিকে দ্রুত এবং নিরাপদে বিশ্বব্যাপী লেনদেন পরিচালনা করতে দেয়। এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে২০২০ সালে প্রতিদিন প্রায় ৩৮ মিলিয়ন লেনদেন করা হয়েছে, যা ট্রিলিয়ন ডলারের লেনদেন সহজতর করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *