বসে না দাড়িয়ে- কীভাবে পানি পান স্বাস্থ্যের জন্য উপকারী?

0

পানি পান শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই দিনে পর্যাপ্ত পানি পান করতে হয়। বেশির ভাগ মানুষই দাঁড়িয়ে পানি পান করেন। খাওয়ার সময় বসে থাকলেই পানি পান করা হয়। কিন্তু সেক্ষেত্রে না দাঁড়িয়ে পানি পান করা কি শরীরের জন্য ভালো? এ নিয়ে বিতর্ক রয়েছে।

কিছু বিশেষজ্ঞ বলছেন, দাঁড়িয়ে পানি পান করার অভ্যাস শরীরের বিভিন্ন অংশে খারাপ প্রভাব ফেলে। তাই প্রতিটি মানুষকে সতর্ক থাকতে হবে।

সেজন্য দাঁড়িয়ে পানি পান করা ঠিক নয়

আয়ুর্বেদিক চিকিৎসা অনুযায়ী, দাঁড়িয়ে থাকা অবস্থায় কারো পানি পান করা উচিত নয়। কারণ দাঁড়িয়ে পানি পান করলে পেটে প্রচণ্ড চাপ পড়ে। দাঁড়িয়ে পানি পান করলে পেটে দ্রুত পানি পৌঁছায়। এতেও খাদ্যনালীতে সমস্যা হয়। ফলে পাকস্থলীসহ হজমের অন্যান্য অঙ্গও ক্ষতিগ্রস্ত হয়।

বসে পানি খাব কেন?

বসে বসে পানি পান করা শরীরের জন্য বেশি উপকারী। আপনি যখন বসে পানি পান করেন তখন আপনার শরীর সঠিকভাবে পানি শোষণ করে। ফলে কোষে পানি পৌঁছায়। এমনকি অতিরিক্ত পানি শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বের করে দেয়। তাই সবার উচিত বসে পানি পান করা।

দাঁড়িয়ে পানি পান করলে যেসব সমস্যা হয়-

আর্থ্রাইটিস বাড়ে- বিভিন্ন গবেষণায় দেখা গেছে দাঁড়িয়ে পানি পান করলেও হাড়ের ওপর চাপ পড়ে। মানুষ এর ফল ভোগ করে। এক্ষেত্রে যাদের বাতের সমস্যা আছে তাদের সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি।

দাঁড়িয়ে পানি পান করলে কিডনির ওপরও চাপ পড়ে। তাই এ ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে।

দাঁড়িয়ে পানি পান করলে পেটে প্রচণ্ড চাপ পড়ে। এমনকি হজমের সমস্যাও রয়েছে। তাই যাদের গ্যাস বা অন্য হজমের সমস্যা আছে তাদের দাঁড়িয়ে পানি পান করা উচিত নয়।

ফুসফুসের সমস্যা- দাঁড়িয়ে পানি পান করলে শ্বাসনালী দিয়ে অক্সিজেন নেওয়ার কাজ বন্ধ হয়ে যায়। এটি ফুসফুসকে প্রভাবিত করে। তাই ফুসফুসের সমস্যা দূরে রাখতে অবশ্যই বসে পানি পান করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *