বাইডেনের প্রশ্ন হল পুতিনকে এভাবে রাষ্ট্র ঘোষণা করার অধিকার কে দিয়েছে?

0

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহীদের দুটি অঞ্চল দোনেস্ক এবং লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছেন। সেখানে শান্তিরক্ষী মোতায়েনের নির্দেশও দেন তিনি। এ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, প্রতিবেশীদের ভূখণ্ডে নতুন তথাকথিত দেশ ঘোষণার অধিকার পুতিনকে কে দিয়েছে?

বাইডেন একে “আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন” বলে অভিহিত করেছেন। রাশিয়া আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। আগ্রাসন অব্যাহত রাখলে তাদের আরও কঠিন মূল্য দিতে হবে। যার মধ্যে রয়েছে কঠোর নিষেধাজ্ঞা। মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে বাইডেন এ মন্তব্য করেন।

বাইডেন পূর্ব ইউক্রেনে সেনা মোতায়েন এবং দুটি অঞ্চল থেকে স্বাধীনতার ঘোষণাকে “ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সূচনা” বলে অভিহিত করেছেন। এরপর তিনি রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন। যুক্তরাষ্ট্র বলেছে, তারা ইউরোপে অতিরিক্ত সেনা পাঠাবে।

জো বাইডেন বলেন, নিষেধাজ্ঞাগুলো বড় রাশিয়ান ব্যাংক, রাশিয়ান সরকারের ঋণ, রাশিয়ান অভিজাত ও তাদের আত্মীয়দের কভার করবে। বুধবার থেকে তা কার্যকর হবে। রুশ প্রেসিডেন্ট আরো আগ্রাসী পদক্ষেপ নিলে নিষেধাজ্ঞা আরো বাড়বে বলে হুঁশিয়ারি দেন তিনি।

>> এবার রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের  নিষেধাজ্ঞা

“রাশিয়া যদি এই আক্রমণ এগিয়ে যায়, আমরা আরও নিষেধাজ্ঞার সাথে এগিয়ে যেতে প্রস্তুত,” তিনি বলেন। আমাদের কাউকে বোকা বানানো উচিত নয়। আমরা বোকা হব না। কোন যুক্তি বা প্রতিরক্ষা নেই. আগামী দিনে ইউক্রেনে রুশ আগ্রাসনের বিষয়টি আরও তীব্র হবে।

এর আগে রাশিয়ার পাঁচটি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাজ্য। যুক্তরাজ্যের পার্লামেন্টে এ ঘোষণা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *