ইউক্রেনে উৎকন্ঠায় দেড় হাজার বাংলাদেশি

0

ইউক্রেনে প্রায় এক থেকে দেড় হাজার বাংলাদেশি রয়েছেন বলে জানিয়েছেন পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন। বর্তমান পরিস্থিতিতে উদ্বিগ্ন এসব প্রবাসী বাংলাদেশিরা।

সম্প্রতি এ তথ্য জানিয়েছেন সুলতানা লায়লা হোসেন। তিনি বলেন, তারা পুরো ইউক্রেনে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এবং পূর্ব ইউক্রেনের যেসব এলাকায় সমস্যা রয়েছে সেখানে অনেক বাংলাদেশি ও শিক্ষার্থী রয়েছে।

রাষ্ট্রদূত বলেন, বিভিন্ন কারণে ছাত্র-ছাত্রী ও ব্যবসায়ীদের ইউক্রেন ত্যাগে বিভিন্ন ব্যবহারিক অসুবিধা থাকলেও পরিস্থিতির কারণে অনেকেই ইউক্রেন ত্যাগ করতে বাধ্য হচ্ছেন এবং চলে যাচ্ছেন।

সুলতানা লায়লা বলেন, ইউক্রেনে বসবাসকারী প্রায় ৫০০ বাংলাদেশি তাদের সঙ্গে যোগাযোগ করছেন এবং তারা চলে যেতে চাইলে তাদের কী ধরনের সহায়তা দেওয়া যেতে পারে সে বিষয়ে তারা ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছেন।

তিনি বলেন, পোল্যান্ড ইউক্রেনের সঙ্গে সীমান্ত খুলে দিয়েছে। পোলিশ সরকার একটি ব্রিফিংয়ে আমাদের জানিয়েছে যে যদি ইউক্রেনের তৃতীয় দেশের নাগরিকরা দেশ ছেড়ে যেতে চায়, পোল্যান্ড তাদের ১৫ দিনের জন্য ট্রানজিটে থাকার অনুমতি দেবে।

সোমবার, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহীদের দুটি অঞ্চল দোনেস্ক এবং লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছেন। এরপর তিনি সেখানে শান্তিরক্ষী মোতায়েনের নির্দেশ দেন।

এরপর থেকেই পশ্চিমা বিশ্ব থেকে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আসতে থাকে। যুক্তরাষ্ট্র প্রথম নিষেধাজ্ঞা আরোপ করে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন। মার্কিন সরকার রাশিয়ার দুই বৃহত্তম আর্থিক প্রতিষ্ঠান এবং রাশিয়ার সার্বভৌম ঋণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *