ব্রাজিলে ভূমিধসে ৯৪ জনের মৃত্যু

0

ব্রাজিলের শহর পেট্রোপলিসে ভারী বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ৯৪ জনের মৃত্যু হয়েছে। রিও ডি জেনেরিওর উত্তরের পাহাড়ী শহর বন্যায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

মুষলধারে বৃষ্টিতে শহরের আশপাশের বাড়িঘর ধসে পড়ে এবং রাস্তার অনেক যানবাহন ভেসে যায়। সবচেয়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলির মধ্যে একটিতে, আকস্মিক বন্যায় কমপক্ষে ৮০ টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। নগরীর মেয়র সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

ঘটনার পরপরই উদ্ধার তৎপরতা চালাচ্ছেন উদ্ধারকর্মীরা। ব্রাজিলের নাগরিক প্রতিরক্ষা একটি টুইটে বলেছে যে এখন পর্যন্ত ২৪ জনকে উদ্ধার করা হয়েছে এবং ৯৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ভিডিওটি, যা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে, এতে দেখা গেছে ব্যাপক ক্ষতি এবং রাস্তায় যানবাহন প্লাবিত হয়েছে।

“আমি একটি মেয়েকে পেয়েছি যাকে জীবন্ত কবর দেওয়া হয়েছিল,” ওয়েন্ডেল পিও লরেঙ্কো, একজন ২৪ বছর বয়সী শহরের বাসিন্দা, স্থানীয় গির্জায় আশ্রয় নেওয়ার সময় এএফপিকে বলেছেন। সবাই বলে এটাকে যুদ্ধক্ষেত্র মনে হচ্ছে।

এদিকে, রাশিয়ায় রাষ্ট্রীয় সফরের সময়, রাশিয়ার রাষ্ট্রপতি জাইরে বলসোনারো বলেছেন যে তিনি ক্ষতিগ্রস্থদের তাত্ক্ষণিক সহায়তা দেবেন।

পেট্রোপলিস পর্যটকদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য। এক সময় ব্রাজিলের সম্রাট গ্রীষ্ম এলেই এই পাহাড়ি শহরে আসতেন। তবে এই এলাকা ভূমিধসের ঝুঁকিতে রয়েছে।

পেট্রোপলিস এবং এর আশেপাশে ২০১১ সালে সবচেয়ে খারাপ ভূমিধস হয়েছিল। সে সময় ৯০০ জনের বেশি মানুষ নিহত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *