নির্বাচন কমিশন গঠন।সার্চ কমিটি আজকালের মধ্যে

0

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও কমিশনার (ইসি) নিয়োগের জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হচ্ছে। সোমবার থেকে মঙ্গলবারের মধ্যে তদন্ত কমিটি গঠন করবেন রাষ্ট্রপতি। প্রধান বিচারপতি মনোনীত আপিল বিভাগের একজন বিচারপতির নেতৃত্বে ছয় সদস্যের এই কমিটি হবে। এরপর মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে। সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে এ তথ্য জানা গেছে।

সংসদে পাস হওয়া আইন অনুযায়ী সিইসি ও ইসির নাম রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে সার্চ কমিটি। তবে নাম পাঠানোর জন্য কমিটি ১৫ কার্যদিবস সময় পাবে। তারা আইনে উল্লেখিত যোগ্যতা ও অযোগ্যতা বিবেচনা করে ১০ জনের নাম প্রস্তাব করবেন। রাষ্ট্রপতি ১০ জনের মধ্যে ৫ জনকে নিয়ে একটি নতুন নির্বাচন কমিশন গঠন করবেন।

সম্প্রতি সংসদে সিইসি ও ইসি নিয়োগ আইন-২০২২ পাস হওয়ায় তদন্ত কমিটি গঠনে আগ্রহ দেখা দিয়েছে। তদন্ত কমিটির প্রধান বা সদস্য কে হবেন তা নিয়ে সর্বত্র চলছে আলোচনা। বর্তমানে ছুটিতে থাকা জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী ও বিচারপতি ওবায়দুল হাসান রয়েছেন আলোচনার শীর্ষে। তাদের একজনকে কমিটির প্রধান করা হতে পারে।

সদস্যদের মধ্যে প্রধান বিচারপতি কর্তৃক মনোনীত একজন হাইকোর্টের বিচারপতি, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল, পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান এবং রাষ্ট্রপতি কর্তৃক মনোনীত দুইজন বিশিষ্ট নাগরিক অন্তর্ভুক্ত থাকতে পারেন। রাষ্ট্রপতির মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে একজন সাবেক মন্ত্রিপরিষদ সচিব এবং নারী সদস্য হিসেবে একজন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থাকতে পারেন।

কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ ১৪ ফেব্রুয়ারি শেষ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *