কানাডার একটি স্কুলে ফের মিলল  শত আদিবাসী শিশুদের কবর

0

কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়ার প্রাক্তন সেন্ট জোসেফ মিশন আবাসিক স্কুলের প্রাঙ্গণে প্রায় ১০০শিশুর কবর পাওয়া গেছে। মঙ্গলবার উইলিয়ামস লেক ফাস্ট নেশন (ডব্লিউএলএফএন) জানিয়েছে, ভূতাত্ত্বিক জরিপের সময় গবেষকরা কবরগুলো খুঁজে পেয়েছেন।

উদ্ধার হওয়া মৃতদেহগুলো ওই দেশের আদিবাসী রেড ইন্ডিয়ান শিশুদের বলে ধারণা করা হচ্ছে। এর আগেও কানাডায় হাজার হাজার আদিবাসী শিশুর কবর পাওয়া গেছে। গবেষণায় দেখা গেছে, কানাডায় আদিবাসীরা আদিবাসীদের দমন করার পর আদিবাসী শিশুদের নির্মমভাবে হত্যা করে গণকবরে পুঁতে ফেলে।

কানাডার আবাসিক স্কুলে বোর্ডিং বাধ্যতামূলক ছিল। ১৯ এবং ২০ শতকে, এই স্কুলগুলি সরকার এবং খ্রিস্টান সম্প্রদায়ের নেতাদের দ্বারা পরিচালিত হয়েছিল। এসব স্কুলে আদিবাসী যুবকদের জোর করে রাখা হতো।

৪৮০ হেক্টর এলাকাজুড়ে ১৪ হেক্টর জমি জরিপ করে এসব কবরের সন্ধান পেয়েছেন তদন্তকারীরা। মে মাসে ৩০০ মাইল দূরে ২১৫টি আদিবাসী শিশুর কবর পাওয়া গেছে।

স্কুলটি ১৯৬৯ সালে কানাডিয়ান ফেডারেল সরকার দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল। এটি ১৯৭৮ সালে বন্ধ না হওয়া পর্যন্ত স্থানীয় শিক্ষার্থীদের জন্য একটি আবাসিক স্কুল হিসাবে পরিচালিত হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *