কাকে কোন মন্ত্রাণলয় দিলেন নরেন্দ্র মোদি

0

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টানা তৃতীয় মেয়াদে দায়িত্ব বণ্টন করা হয়েছে। নতুন মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ দপ্তরে কোনো পরিবর্তন আনা হয়নি।

সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বলা হচ্ছে, অমিত শাহ যথারীতি স্বরাষ্ট্রমন্ত্রী থাকবেন। এ ছাড়া রাজনাথ সিংকে প্রতিরক্ষা, এস জয়শঙ্করকে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং নির্মলা সীতারমনকে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। বিজেপি সভাপতি জেপি নাড্ডাকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী করা হয়েছে।

মন্ত্রিসভায় ফের সড়ক পরিবহন মন্ত্রীর দায়িত্ব দেওয়া হল নীতিন গড়করিকে। মোদির দ্বিতীয় মেয়াদে এই মন্ত্রাণালয়ের দায়িত্বও সামলেছেন তিনি। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রাণালয়ের দায়িত্ব পেয়েছেন। এছাড়াও তিনি গ্রামোন্নয়ন ও পঞ্চায়েতি রাজ মন্ত্রাণালয়ের দায়িত্বও নিয়েছেন।

বিজেপির রাজ্যসভার সাংসদ অশ্বিনী বৈষ্ণব মোদির আগের মন্ত্রিসভায় রেলমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। এবারও তাকে একই দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ও ধরে রেখেছেন। শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

আগের মন্ত্রিসভায় আইনমন্ত্রী ছিলেন কিরেন রিজুজু। নতুন মন্ত্রিসভায় তাকে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে। তাকে সংসদ বিষয়ক মন্ত্রী করা হয়েছে। হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর পেয়েছেন বিদ্যুৎ ও নগরোন্নয়ন মন্ত্রাণালয়।

বিহার লোক জনশক্তি দলের (রাম বিলাস) সভাপতি চিরাগ পাসওয়ানকে এনডিএ জোটের সহযোগী হিসেবে যুব ও ক্রীড়া মন্ত্রাণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

রবিবার সন্ধ্যায় নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদি। বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠন করতে হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *