১৫০ উপজেলায় প্রতীক বরাদ্দ আজ

0

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের দেড় শতাধিক উপজেলায় প্রতীক বরাদ্দ দেওয়া হবে আজ মঙ্গলবার। প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন।

নির্বাচন কমিশন (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান বলেন, প্রথম ধাপের তফসিল অনুযায়ী রোববার আপিলের নিষ্পত্তি হয়েছে। সোমবার ছিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। মনোনয়নপত্র বাছাইয়ের পর বৈধ প্রার্থী ১ হাজার ৭৮৬ জন। এ সংখ্যা আরও বাড়তে পারে। আজ প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে। প্রার্থীরা প্রতীক নিয়ে প্রচারণা চালাতে পারবেন।

১৫০টি উপজেলায় ভোট হবে ৮ মে। দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচনে দুই হাজার ৫৫ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সোমবার গণমাধ্যমকে বলেন, দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী রোববার মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল। ২৩ এপ্রিল মনোনয়নপত্র বাছাই, ২৪ থেকে ২৬ এপ্রিল আপিল গ্রহণ, ২৭ থেকে ২৯ এপ্রিল আপিল নিষ্পত্তি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৩০ এপ্রিল। প্রতীক বরাদ্দ প্রতীক বরাদ্দ ২ মে। ১৬১টি উপজেলায় ভোট হবে ২১ মে।

তৃতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়ন ফরম জমা দেওয়ার শেষ তারিখ ২ মে, মনোনয়ন যাচাই-বাছাই ৫ মে। রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৬ থেকে ৮ মে। আপিল নিষ্পত্তি ৯ থেকে ১১ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতীক বরাদ্দ ১৩ মে এবং ভোট ২৯ মে। এই ধাপে ৪৭ জেলার ১১২টি উপজেলায় ভোট হবে।

চতুর্থ ধাপের নির্বাচন হতে পারে ৫ জুন। তফসিল হতে পারে মঙ্গলবার। আজ কমিশন বৈঠক ডেকেছে ইসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *