স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজনের আকস্মিক পদত্যাগ

0

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জন আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, “এটাই আসলে পদত্যাগের সঠিক সময়।”

নিকোলা স্টার্জন আট বছর ধরে স্কটল্যান্ডের প্রথম মন্ত্রী ছিলেন। স্কটল্যান্ডের ইতিহাসে তিনিই সবচেয়ে বেশি দিন দায়িত্ব পালন করছেন।

উত্তরসূরি নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন বলে জানান।

তিনি দাবি করেছেন যে তার পদত্যাগের সাথে লিঙ্গ সংস্কার, ট্রান্স-জেন্ডার বন্দী এবং স্কটিশ স্বাধীনতা নিয়ে সাম্প্রতিক বিতর্ক এবং উত্তেজনার কোনো সম্পর্ক নেই।

তিনি বলেন, ‘আমার মাথা ও হৃদয় বলছে, বিদায় জানানোর সময় এসেছে। এটা আমার দল, আমার দেশ এবং আমার জন্য সঠিক সিদ্ধান্ত।”

নিকোল স্টারজন জানান, চলতি বছরের শুরু থেকেই নানা আবেগ সামলাতে হিমশিম খাচ্ছিলেন। আমি সকালে ঘুম থেকে উঠে নিজেকে বলতাম, আমি নিজেকে বোঝাতাম, আমি দায়িত্ব পালন করতে পারি, আমার সেই ক্ষমতা আছে, আমি কাজ চালিয়ে যাব, কাজ চালিয়ে যাব। কিন্তু তারপর ভাবলাম, এটা সত্যি নাও হতে পারে।

তিনি বলেন যে তিনি শেষ পর্যন্ত নিজেকে দুটি প্রশ্ন জিজ্ঞাসা করেছিলেন: তার পদত্যাগ করা সঠিক সিদ্ধান্ত কিনা এবং দ্বিতীয়ত, এটি তার দেশ, এর জনগণ এবং স্কটল্যান্ডের স্বাধীনতার জন্য সঠিক সিদ্ধান্ত কিনা।

তিনি বলেন, এ দুটি প্রশ্নেরই উত্তর নেই।

 এটি শুধুমাত্র এই কারণে নয় যে নিকোলা স্টারজন বহু বছর ধরে স্কটিশ রাজনীতিতে একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন, বরং তার সরকার স্কটল্যান্ডের স্বাধীনতা অর্জনের ক্ষেত্রে একটি সংকটময় সময়ের মুখোমুখি হওয়ার কারণেও।

স্কটিশ ন্যাশনাল পার্টি আগামী মাসে একটি সম্মেলন ডেকেছে কিভাবে স্বাধীনতার বিষয়ে আরেকটি গণভোট নিয়ে এগিয়ে যেতে হবে।

নিকোলা স্টার্জন ২০১৪ সালে স্কটল্যান্ডের প্রথম প্রথম মন্ত্রী হন। তার পূর্বসূরি অ্যালেক্স স্যালমন্ড প্রথম গণভোটে হেরে চলে যান। যাইহোক, নিকোলা স্টারজনের নেতৃত্বে তার দল SNP যুক্তরাজ্যের পার্লামেন্ট, স্কটল্যান্ড এবং স্থানীয় নির্বাচনে ধারাবাহিক বিজয় অর্জন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *