৪০ টাকা কেজিতে  মিলবে পেঁয়াজ

0

ভারত থেকে ১ হাজার ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। ঢাকা মহানগরীর ১০৩টি জায়গাসহ গাজীপুর ও চট্টগ্রামের খোলা বাজারে এসব পেঁয়াজ বিক্রি হবে প্রতি কেজি ৪০ টাকায়।

আগামীকাল মঙ্গলবার রাজধানীর কারওয়ানবাজারে সরকারি বিপণন সংস্থা টিসিবি ভবনের সামনে এই পেঁয়াজ বিক্রি কার্যক্রমের উদ্বোধন করবেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ সোমবার বলেন, “ভারত বর্তমানে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে। কিন্তু আমাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে তারা বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানি করবে। এর প্রথম চালানে, দেশে পেঁয়াজ পৌঁছেছে ১৬৫০ টন।

তপন কান্তি ঘোষ বলেন, পেঁয়াজ যেহেতু পচনশীল পণ্য, সেহেতু এর মানের ওপর ভিত্তি করে পরবর্তী চালান আনার সময় নির্ধারণ করা হবে।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, ভারত থেকে আমদানি করা পেঁয়াজ ঢাকা ও চট্টগ্রামে বিক্রি হবে ৪০ টাকা কেজি দরে। ফলে ৬৪ জেলার মধ্যে অন্তত ৩০টি জেলায় প্রতি কেজি পেঁয়াজ আসবে ৪০ টাকায়।

টিসিবি একযোগে ঢাকা মহানগরীর ১০৩টি স্থানে, চট্টগ্রামের ৫৫টি স্থানে এবং গাজীপুরের ১৭-২০টি স্থানে ভারত থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি করবে। গতবার টিসিবি ৫০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করলেও এবার দাম ১০ টাকা কমিয়েছে টিসিবি। প্রতি ট্রাকে অন্তত ১০ টন পেঁয়াজ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *