লকডাউন ছাড়া কোনো উপায় ছিল না: মার্ক রুট্টে

0

বড়দিনের আগে নেদারল্যান্ডসে করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে। নতুন ধরনের অ্মিক্রন নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়ছে। তাই উৎসবকে ঘিরে জনসমাগম ঠেকাতে কঠোর লকডাউন ঘোষণা করেছে দেশটির সরকার।

স্থানীয় সময় রোববার নেদারল্যান্ডসে কঠোর লকডাউন শুরু হবে। আগের দিন, প্রধানমন্ত্রী মার্ক রুট লকডাউন ঘোষণা করে বলেছিলেন, “আমাদের তা করা ছাড়া আর কোন বিকল্প নেই।”

দেশের দোকানপাট, বার, জিম, সেলুন এবং অন্যান্য পাবলিক প্লেস ২০২২ সালের জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত বন্ধ থাকবে। উপরন্তু, বাড়িতে দুইজনের বেশি অতিথিকে আমন্ত্রণ জানানো যাবে না। তবে ২৪ থেকে ২৬ ডিসেম্বর বড়দিন এবং নববর্ষে সর্বোচ্চ চারজন অতিথিকে একসঙ্গে নেওয়া যাবে।

এছাড়া ৯ জানুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে অন্যান্য নিষেধাজ্ঞা ১৪ জানুয়ারি পর্যন্ত বলবৎ থাকবে। সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে বলেন, আমি অনেক কষ্ট নিয়ে এখানে এসে কথা বলছি। আমার অনুভূতি অনেকেই বোঝেন। এক কথায়, রবিবার থেকে লকডাউনে ফিরতে বাধ্য হয়েছে নেদারল্যান্ডস।

মহামারী শুরু হওয়ার পর থেকে দেশে ২৯ লাখেরও বেশি লোক শনাক্ত করা হয়েছে। ২০,০০০ এর বেশি মারা গেছে। এরই মধ্যে দেশে দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করেছে অ্মিক্রন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *