৭৬ তম কান ফিল্ম ফেস্টিভ্যালে ‘অ্যানাটমি অফ আ ফল’ পালমে ডি’অর জিতল

0

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ অনুষ্ঠান কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৬তম আসরে সেরা চলচ্চিত্র হিসেবে ‘অ্যানাটমি অফ এ ফল’ নির্বাচিত হয়েছে। ফলস্বরূপ, ছবিটির পরিচালক জাস্টিন ট্রিয়েট সম্মানজনক পালমে ডি’অর জিতেছেন।

শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় কান চলচ্চিত্র উৎসব প্যালে ডে ফেস্টিভ্যালের মূল ভবনে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। যেখানে মূল প্রতিযোগিতা বিভাগের সকল বিচারক এবং উৎসব কর্তৃপক্ষসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

তিনি একে একে বিজয়ীদের নাম ঘোষণা করেন। ট্রান আন হাং ‘দ্য পট আউ ফিউ’-এর জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন, জোনাথন গ্লেজার ‘দ্য জোন অফ ইন্টারেস্ট’-এর জন্য গ্র্যান্ড প্রিক্স জিতেছেন, সাকামোটো মনস্টারের জন্য সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন।

পামে ডি’অরের জন্য মোট ২১ চলচ্চিত্র প্রতিযোগিতায় ছিল। তারা হল ক্লাব জিরো (জেসিকা হাউসনার), দ্য জোন অফ ইন্টারেস্ট (জোনাথন গ্লেজার), ফলন লিভস (আকি কৌরিসমাকি), ফোর ডটারস (কাউদার বেন হানিয়া), অ্যাস্টেরয়েড সিটি (ওয়েস অ্যান্ডারসন), অ্যানাটমি অফ আ ফল (জাস্টিন ট্রিয়েট), মনস্টার। (হিরোকাজু কোর-এডা), সোল ডেল’আভেনির (নান্নি মোরেত্তি), লা চিমেরা (এলিস রোওয়াক), শেষ গ্রীষ্ম (ক্যাথরিন ব্রেইলাট), দ্য পট আউ ফেউ (ট্রান আন হাং), শুকনো ঘাস সম্পর্কে (নুরি বিলগে চেইলান), মে /ডিসেম্বর (টড হেইনস), রাপিটো (মার্কো বেলোচিও), ফায়ারব্র্যান্ড (করিম আইনুজ), দ্য ওল্ড ওক (কেন লোচ), বুনেল এট আদামা (রামাতা-তাইলায়ে সি), পারফেক্ট ডেস (উইম ওয়েন্ডারস), যুব (ওয়াং বিং) , ব্ল্যাক ফ্লাইস (জন স্টিফেন সুভার) এবং হোমকামিং (ক্যাথরিন করসিনি)। এই চলচ্চিত্রগুলোর মধ্যে একটি চলচ্চিত্র পাবে পালমে ডি’অর। সমাপনী অনুষ্ঠানে পালমে ডি’অর বিজয়ীর নাম ঘোষণা করা হবে। তারকাদের নিয়ে বেশ কিছু সিনেমাও প্রতিযোগিতা বিভাগের নজর কেড়েছে। এর মধ্যে ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য ডায়াল অফ ডেসটিনি (জেমস ম্যানগোল্ড), কিলার অফ দ্য ফ্লাওয়ার মুন (মার্টিন স্কোরসেস) এর মতো তারকা চলচ্চিত্র রয়েছে।

এই বছরের মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান বিচারক হলেন দুইবারের পামে ডি’অর বিজয়ী রুবেন অস্টলুন্ড। এতে সভাপতিত্ব করেন বিচারক ব্রি লারসন, পল ড্যানো, মারিয়াম তোজানি, ডনি মিনোচে, রুঙ্গানো নিওনি, আতিক রাহিমি, ড্যামিয়ান সিফরন এবং জুলিয়া ডুকর্নো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *