মজুত মূল্যবৃদ্ধি রোধে জেলা প্রশাসকদের কাজ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

0

রমজানকে সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে রাখতে বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ, মজুদ ও মূল্যবৃদ্ধি রোধ করতে জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি ভেজাল বিরোধী অভিযান পরিচালনা ও কিশোর গ্যাংয়ের উত্থান বন্ধে কাজ করার আহ্বান জানান।

রোববার (৩ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে চার দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন-২০২৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব নির্দেশ দেন।

শেখ হাসিনা বলেন, ‘এখন সবচেয়ে বড় কিছু সমস্যা আছে। এবার আসা যাক কিশোর গ্যাং এর উৎপত্তির দিকে। পড়ালেখা করা ছেলে মেয়েরা কেন এসবে জড়াবে? সবাই এটা দেখতে হবে. স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে অভিভাবক-শিক্ষকসহ সবাইকে সতর্কতা থাকতে হবে। ছেলে-মেয়েরা শিক্ষা প্রতিষ্ঠানে যাচ্ছে কি না, তা নজরদারী বাড়াতে হবে।

অভিভাবকদের সচেতন হতে হবে। (কিশোরদের) গ্রেফতার করে লাভ নেই। গ্রেপ্তার হওয়া অপরাধীদের সাথে মিশে পরিস্থিতি আরও খারাপ করবে। প্রথম থেকেই সমস্যার সমাধান করতে হবে।

তিনি বলেন, ‘বাজারের অবস্থা পর্যবেক্ষণ করা উচিত। রমজানে আসলে কিছু ব্যবসায়ী মজুত করে দাম বাড়িয়ে মুনাফা নিতে চায়। ভোক্তারা যেন কোথাও হয়রানির শিকার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। বিদেশের ওপর নির্ভর না করে নিজেদের উৎপাদনকে গুরুত্ব দিতে হবে। নিত্যপ্রয়োজনীয় পণ্য যাতে সাধারণ মানুষের কাছে পৌঁছায় সেদিকে খেয়াল রাখতে হবে।

নির্বাচনে যথাযথভাবে দায়িত্ব পালনের জন্য জেলা প্রশাসকদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “১৯৭৫ সালের পর থেকে আমি যত ভোট দেখেছি তার মধ্যে নির্বাচন সবচেয়ে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হয়েছে। আসলে যারা নির্বাচন চায়নি। কিন্তু সাধারণ মানুষের আগ্রহ ছিল বেশি।বিশেষ করে নারী ও তরুণ ভোটাররা;তারা যে নির্বাচনে অংশ নিতে পেরেছেন সেটা আপনার (ডিসি) কৃতিত্ব।তার জন্য আপনাদেরকে আবারও ধন্যবাদ।

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেনের শুরু হওয়া বক্তব্যে শুরু হওয়া সম্মেলনে আরও বক্তব্য রাখেন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া, ঢাকা বিভাগীয় কমিশনার মোঃ সাবিরুল ইসলাম, গাইবান্ধার জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল ও চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *