সব ধরনের ঘরোয়া খেলার চর্চা বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, হাডুডু থেকে শুরু করে সব ধরনের দেশীয় খেলার চর্চা বাড়াতে হবে। আমাদের দেশীয় খেলাগুলো যাতে হারিয়ে না যায়, সেজন্য সবাইকে একসঙ্গে উদ্যোগ নিতে হবে। শুধু ক্রিকেট-ফুটবল নয়, সব ধরনের খেলার দিকেই মাধ্যমিক স্তরে বিশেষ নজর দিতে হবে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সকালে গণভবন থেকে কার্যত রাজশাহীতে ৫২তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের ছেলে মেয়েরা মেধাবী। সুযোগ পেলে তারা আরও ভালো করতে পারবে। সব ধরনের খেলাকে আমাদের নিয়ে আসতে হবে। আমাদের দেশীয় কিছু খেলাধুলা, সেই ডাংগুলি থেকে বিভিন্ন খেলা আগে প্রচলিত ছিল। আমাদের পুনরায় চালু করা উচিত।

তিনি আরো বলেন, হাডুডু থেকে শুরু করে আমাদের নিজস্ব দেশীয় খেলাগুলোকে সচল রাখার উদ্যোগ নিতে হবে। দেশীয় খেলা যেন হারিয়ে না যায় সেজন্য আমাদের ছেলে-মেয়েসহ সবাই উদ্যোগী হবে।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা নিজে খেলাধুলার প্রতি খুব মনোযোগী ছিলেন। আমি মনে করি, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে আমাদের ছেলে-মেয়েরা খেলাধুলার ব্যাপক সুযোগ পাচ্ছে। এমনকি আন্তর্জাতিক পর্যায়েও তারা তাদের দক্ষতা প্রমাণ করতে পারে। স্বাধীনতার পর জাতির জনকের উদ্যোগে এই শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা শুরু হয়। আমাদের পরিবার সবসময় খেলাধুলার সাথে জড়িত। আমার দাদা নিজে ফুটবল খেলোয়াড় ছিলেন, আমার বাবাও ফুটবল খেলোয়াড় ছিলেন এবং আমার ভাই জামাল, কামাল, রাসেল সবাই খেলাধুলার সাথে জড়িত ছিলেন। এমনকি কামালের স্ত্রী সুলতানা কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীল উপাধি পেয়েছেন। জামালের স্ত্রী পারভীন জামালও খেলাধুলার সঙ্গে নিবিড়ভাবে জড়িত ছিলেন। খেলাধুলার উন্নতি করাই আমাদের লক্ষ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *