আজ থার্টি ফার্স্ট নাইটে যেসব সড়ক বন্ধ থাকবে

0

ইংরেজি নববর্ষ উদযাপনে নগরবাসী স্বতঃস্ফূর্তভাবে রাতে ঢাকার বিভিন্ন এলাকায় আনন্দ উৎসবে অংশগ্রহণ করবে। তবে এ আনন্দ উদযাপনের নামে কিছু বেপরোয়া লোক তাদের নিজস্ব সংস্কৃতি, মূল্যবোধ ও ঐতিহ্যের বিরুদ্ধে কর্মকাণ্ডে লিপ্ত হয়। তাই সাধারণ মানুষের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষায় আজ রোববার (৩১ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন সড়কে বিশেষ ট্রাফিক নির্দেশনা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ঢাকা মহানগরীর নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে নিম্নলিখিত নির্দেশনা অনুসরণ করে আইনশৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে। নির্দেশনাগুলো নিম্নরূপ-

১. ঢাকা মহানগরীর সার্বিক নিরাপত্তা ও আইন-শৃঙ্খলার স্বার্থে সড়কের মোড়ে, ফ্লাইওভার, রাস্তাঘাট ও জনসাধারণের স্থানে কোনো জমায়েত বা উৎসব করা যাবে না।

২. নববর্ষ উদযাপন উপলক্ষে উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান, সমাবেশ, নাচ, গান বা কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না।

৩. যেকোনো ধরনের আতশবাজি এবং ফানুস কোথাও কেনা বা বিক্রি করার অনুমতি দেওয়া হবে না।

৪. সন্ধ্যা ৬টার পর বাইরের কোনো ব্যক্তি বা যানবাহন ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করতে পারবে না। শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টিকারযুক্ত যানবাহনকে প্রবেশ করতে দেওয়া হবে।

৫. ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বসবাসরত শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীরা ৩১ ডিসেম্বর রাত ৮টার মধ্যে নিজ নিজ এলাকায় ফিরে যাবেন এবং রাত ৮টার পর প্রবেশের ক্ষেত্রে কর্তব্যরত পুলিশ সদস্যদের তাদের পরিচয়পত্র দেখাতে হবে।

৬. রাত ৮টার পর গুলশান, বনানী ও বারিধারা এলাকায় বহিরাগতদের প্রবেশ করতে দেওয়া হবে না। তবে ওই এলাকায় বসবাসরত সম্মানিত নাগরিকরা নির্ধারিত সময়ের পর শনাক্তকরণ সাপেক্ষে কামাল আতাতুর্ক এভিনিউ (কাকলী ক্রসিং) ও মহাখালী আমতলী ক্রসিং দিয়ে প্রবেশ করতে পারবেন।

৭. একইভাবে, সার্বিক নিরাপত্তার স্বার্থে, গুলশান, বনানী, বারিধারা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকায় বসবাস করেন না এমন নাগরিকদের উল্লিখিত এলাকায় যেতে নিরুৎসাহিত করা হয়।

৮. সন্ধ্যা ৬টার পর হাতিরঝিল এলাকায় কোনো সমাবেশ বা অনুষ্ঠান করা যাবে না এবং কোনো যানবাহন থামিয়ে বা পার্ক করা যাবে না।

৯. গুলশান, বনানী ও বারিধারা এলাকায় বসবাসরত সম্মানিত নাগরিকদের ৩১ ডিসেম্বর রাত ৮টার মধ্যে নিজ নিজ এলাকায় ফিরে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

১০. ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টার পর ঢাকা শহরের কোনো বার খোলা রাখা যাবে না।

১১. আবাসিক হোটেল সীমিত ভিত্তিতে তাদের নিজস্ব ব্যবস্থাপনায় অনুষ্ঠান আয়োজন করতে পারবে।

যে কোন অপ্রীতিকর পরিস্থিতিতে কর্তব্যরত পুলিশ সদস্যদের সহায়তা নিতে সংশ্লিষ্ট সম্মানিত নাগরিকদের পরামর্শ দেওয়া হচ্ছে। ইংরেজি নববর্ষ-২০২৪ নির্বিঘ্নে উদযাপন নিশ্চিত করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ সম্মানিত নগরবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *