রোজার পণ্যের দাম বেড়েছে, স্বস্তি নেই বাজারে

0

পবিত্র রমজান মাসকে সামনে রেখে নিত্যপণ্যের বাজার ক্রমেই অস্থির হয়ে উঠছে। গত সপ্তাহের তুলনায় বেড়েছে ১৩ ধরনের পণ্যের দাম। সিয়াম সাধনার এখনো দেড় মাসেরও বেশি সময় বাকি। পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও ছোলা, ডাল, আদা, রসুন, চিনির দাম বাড়তে শুরু করেছে। হঠাৎ করে ব্রয়লার মুরগির দামও বাড়ছে। বেড়েছে গরুর মাংসের দাম।

চালের বাজারে সরকারী অভিযান, কিছু পণ্যের মূল্য নির্ধারণ, সবজির মৌসুমী সরবরাহ — বাজারে স্বস্তি আনবে বলে আশা করা হয়েছিল। কিন্তু বাজারে গিয়ে স্বস্তি পাচ্ছেন না ভোক্তারা। এতে বিপাকে পড়েছেন ক্রেতারা। এমতাবস্থায় নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তারা।

শুক্রবার (২৬ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রায় প্রতিটি পণ্যের দামই বেড়েছে। হতবাক সাধারণ ক্রেতারা।

নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে নিয়মিত বাজারে যেতে হয় এমন ক্রেতারা বলছেন, রমজানকে সামনে রেখে অসাধু ব্যবসায়ীরা পুরনো স্কিম ব্যবহার করছেন। ইতিমধ্যেই রমজান নির্ভর পণ্যের দাম বাড়িয়ে দিচ্ছেন তারা।

বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী সাজিদুল আলম বলেন, বাজারে এখন কোনো অভিভাবক নেই। যার যার সাধ্যমতো দাম বাড়াচ্ছেন। আর শুধু আমাদের মতো নিম্ন আয়ের মানুষই কষ্ট পাচ্ছে।

বাজার ঘুরে দেখা যায়, বিআর-২৮ ও পায়জাম ৫৬ ৬০ টাকা, স্বর্ণা ৫৩ থেকে ৫৫ টাকা, নাজিরশাইল ৭৮ থেকে ৮৪ টাকা, চিনির গুঁড়া চাল ১৪০ থেকে ১৫০ টাকা এবং মিনিকেট ৭০ থেকে ৭২ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে পেঁপে, মুলা ছাড়াও অন্যান্য সবজি বিক্রি হচ্ছে ৮০ টাকার ওপরে। এ ছাড়া রসুনের দাম ২০ টাকা থেকে ৪০ টাকা এবং আদার দাম ১০ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে। আদা ও রসুন বিক্রি হচ্ছে প্রতি কেজি ২৬০ থেকে ২৮০ টাকায়। এছাড়া ৮০ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা কেজি। গত বছরের একই সময়ের তুলনায় এখনো বেশি দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে।

গত বছর প্রতি কেজি ছোলা বিক্রি হয়েছিল ৭৫ থেকে ৮০ টাকায়, যা এক মাস আগেও একই দাম ছিল। সেই ছোলা এখন ১০০ থেকে বেড়ে হয়েছে ১১০ টাকা।

একইভাবে মসুর ডালের দাম কেজিতে ১০ টাকা বেড়েছে এবং ছোট দানার মসুর ডাল বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়। ভালো মানের এক কেজি মুগ ডাল ১৬০ থেকে ১৭০ টাকায় বিক্রি হয়েছে, যা ছিল ১৫০ টাকা। সপ্তাহ আগে. একইভাবে বেড়েছে লঙ্গর ডালের দামও।

আবারও বেড়েছে ফার্মের মুরগির ডিমের দাম। এক ডজন ফার্মের মুরগির ডিম গত সপ্তাহের তুলনায় ১০ টাকা বেড়ে ১৪০ থেকে ১৪৫ টাকায় বিক্রি হচ্ছে।

গত সপ্তাহে বোতলজাত ভোজ্যতেলের দাম লিটারে ৪ টাকা বেড়েছে। এরপর থেকে খোলা সয়াবিন ও পাম তেলের দাম বাড়ছে। খোলা সয়াবিন ১৫৫ থেকে ১৬০ টাকা এবং পাম অয়েল ১৩০ থেকে ১৩৫ টাকা লিটারে বিক্রি হচ্ছে। যা আগের সপ্তাহের তুলনায় ৫ টাকা বেশি। এছাড়া প্রতি কেজি খোলা চিনি এলাকাভেদে ১৪৫ থেকে ১৫০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। যা এ যাবৎকালের সর্বোচ্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *