আবারও ‘ফিফা দ্য বেস্ট’ হলেন মেসি

0

কাইলিয়ান এমবাপ্পের পর আবারও ফিফার ‘দ্য বেস্ট’ হলেন আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি। কঠিন লড়াইয়ের পর টানা দ্বিতীয়বারের মতো ‘ফিফা দ্য বেস্ট’ পুরস্কার জিতেছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন ফুটবলার।

বাংলাদেশ সময় সোমবার রাত সাড়ে ৩টায় লন্ডনে ফিফা দ্য বেস্ট-২০২৩ (বর্ষের সেরা) ফুটবলারের নাম ঘোষণা করা হয়। বর্ষসেরা মহিলা ফুটবলার, বছরের সেরা পুরুষ ও মহিলা গোলরক্ষক এবং বছরের সেরা মহিলা ও পুরুষ কোচের নাম একই দিনে ঘোষণা করা হয়। এ উপলক্ষে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয় মেসির নাম।

পুরস্কারটি ১৯ ডিসেম্বর, ২০২২ থেকে ২০ অগাস্ট, ২০২৩ পর্যন্ত পারফরম্যান্সের উপর ভিত্তি করে। ছেলেদের জাতীয় দলের কোচ, অধিনায়ক, সাংবাদিক এবং বিশ্বব্যাপী ভক্তরা ‘দ্য বেস্ট’ হিসেবে ভোট দিয়েছেন। প্রাথমিকভাবে, ফিফা দ্য বেস্ট হওয়ার দৌড়ে ১২ জন প্রতিযোগী ছিল, কিন্তু শেষ পর্যন্ত তা নেমে আসে তিনজনে।

এবার পুরস্কারটি জিততে কঠিন লড়াই ছিল মেসি ও বাকিদের মধ্যে। ফিফা দ্য বেস্টের ইতিহাসে এটাই সবচেয়ে প্রতিযোগিতামূলক ভোটিং। ভোটে মেসি ও হল্যান্ড উভয়েরই সমান ৪৮ স্কোরিং পয়েন্ট রয়েছে। কিন্তু প্রথম পছন্দের তালিকায় এগিয়ে থাকায় বর্ষসেরা পুরস্কার পেলেন মেসি। অধিনায়কদের দ্বারা সবচেয়ে বেশিবার ভোট দেওয়া তিনটি বাছাই তালিকার শীর্ষে রয়েছেন মেসি। এমবাপ্পে ৩৮ স্কোরিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন।

কাতারে বিশ্বকাপ জয়ের পর গত মৌসুমে ফরাসি ক্লাব পিএসজিকে লিগ জিততে অনবদ্য ভূমিকা রেখেছিলেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। লিগ ওয়ানে সর্বোচ্চ অ্যাসিস্ট ছিল তার। যদিও মৌসুম শেষে পিএসজি ছেড়ে আমেরিকান ক্লাব ইন্টার মিয়ামিতে যোগ দেন তিনি। সেখানেও তিনি তার অনবদ্য ভূমিকায় শিরোপা জিতে নেন। ফিফার নির্ধারিত সময়ের মধ্যে জাতীয় দলের হয়েও দারুণ খেলেছেন মেসি। তাই বছরের সেরা খেলোয়াড় হওয়ার একমাত্র দাবিদার ছিলেন মেসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *