জাতীয় প্রবাসী দিবস আজ

0

দেশে প্রথমবারের মতো জাতীয় প্রবাসী দিবস পালিত হতে যাচ্ছে। ‘প্রবাসীদের কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়তে তারাও সমান অংশীদার’ প্রতিপাদ্য নিয়ে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় প্রবাসী দিবস পালিত হবে।

সূত্র জানায়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় শনিবার (৩০ ডিসেম্বর) বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

এছাড়াও, জাতীয় প্রবাসী দিবসের সংগঠনে অভিবাসী শ্রমিকদের মেধাবী সন্তানদের জন্য শিক্ষা বৃত্তি এবং অনাবাসী বাংলাদেশী সিআইপিদের পুরস্কার অন্তর্ভুক্ত থাকবে। এর পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) নিরাপদ, নিয়মিত এবং আইনী অভিবাসন নিশ্চিত করতে জেলা থেকে জেলায় চাকরি মেলার আয়োজন করবে। এছাড়া বিদেশে বাংলাদেশি মিশনগুলো জাতীয় প্রবাসী দিবস উপলক্ষে বিশেষ সপ্তাহ পালন করবে। এছাড়া ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসী শ্রমিকদের ফুল দিয়ে বরণ করা হবে।

গত বছরের ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস পালনের প্রস্তাবে অনুমোদন দেয় মন্ত্রিসভা। দিনটিকে ‘বি’ ক্যাটাগরিতে শ্রেণীবদ্ধ করে একটি পরিপত্র জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এরই পরিপ্রেক্ষিতে দেশে প্রথমবারের মতো জাতীয় প্রবাসী দিবস পালিত হতে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *