১ জানুয়ারি ৬৫৩ বিচারপতিকে প্রশিক্ষণ দেবে ইসি

0

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের দায়িত্ব পালনের সুবিধার্থে সোমবার (১ জানুয়ারি) ৬৫৩ জন বিচারককে প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন (ইসি)।

চিঠিতে বলা হয়েছে, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনী অপরাধ আমলে নেওয়ার জন্য এবং স্বল্প সময়ের মধ্যে তাদের বিচারের জন্য সারাদেশের ৩০০টি সংসদীয় আসনে নির্বাচনের দায়িত্বে থাকা ৬৫৩ জন প্রথম শ্রেণির বিজ্ঞ বিচারক। আগামী ১ জানুয়ারি সকাল ১০টায় আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিনব্যাপী ব্রিফিং ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

চিঠিতে জানানো হয়, বিজ্ঞ বিচার বিভাগীয় বিচারকদের নির্ধারিত তারিখ ও স্থানে সকাল ৯টায় নিবন্ধন সম্পন্ন করতে হবে এবং দিনব্যাপী ব্রিফিং ও প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে।

এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের জন্য আট বিভাগের জন্য আরও এক হাজার ৯০৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ে এ সংক্রান্ত চিঠি পাঠায় ইসি।

এতে উল্লেখ করা হয়, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দুই দিন আগে ও দুই দিন পর অর্থাৎ ৫ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি ২০২৪, নির্বাচনী এলাকায় সার্বিক শান্তি-শৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোদের জন্য বিজিবি, কোস্টগার্ড এবং সশস্ত্র বাহিনীর টিমের সাথে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন প্রয়োজন হবে।

চিঠিতে আরও বলা হয়, বর্তমানে আটটি বিভাগে ১ হাজার ১৬২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্মরত আছেন। এ ছাড়া আচরণবিধি কার্যকর করতে ভ্রাম্যমাণ আদালতে ৭৫৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে।

এর মধ্যে ঢাকা বিভাগে ৩৮৮ জন, ময়মনসিংহ বিভাগে ১২৬ জন, চট্টগ্রাম বিভাগে ৩৭৬ জন, সিলেট বিভাগে ১৪৪ জন, রাজশাহী বিভাগে ২১৯ জন, বরিশাল বিভাগে ১৮৬ জন, খুলনা বিভাগে ১৮৩ জন এবং রংপুর বিভাগে ২৮২ জনকে অনুরোধ করা হয়েছে।

চাহিদা অনুযায়ী, যাদের পদায়ন করা হবে তাদের দুটি ব্যাচে বিভক্ত করে প্রথম ব্যাচের কর্মকর্তাদের প্রশিক্ষণ ৩১ ডিসেম্বর এবং দ্বিতীয় ব্যাচের কর্মকর্তাদের ২ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রশিক্ষণ দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *