এইচএসসির পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ আজ

0

২০২৩ এইচএসসি ও সমমানের পরীক্ষার পুনঃপরীক্ষা বা উত্তরপত্র চ্যালেঞ্জের ফলাফল আজ প্রকাশিত হয়েছে। সব শিক্ষা বোর্ড একযোগে এই ফলাফল প্রকাশ করবে।

সোমবার (২৫ ডিসেম্বর) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

এইচএসসি ও সমমানের পরীক্ষার পুনঃপরীক্ষার ফলাফল দুইভাবে জানা যাবে। একটি এসএমএসের মাধ্যমে, অন্যটি অনলাইনে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে। পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে লগইন করে ফলাফল দেখতে পারেন।

প্রথম ফল প্রকাশের সময় যেমন ফিরতি এসএমএস-এ ফলাফল জানা যায়, পুনঃপরীক্ষার ক্ষেত্রে তেমনটি নয়। এই ক্ষেত্রে, ফলাফল পুনরায় যাচাইয়ের জন্য আবেদন করার সময় পরীক্ষার্থীর  দেওয়া মোবাইল নম্বরে একটি এসএমএস পাঠিয়ে বোর্ড ফলাফলটি অবহিত করবে। তাই ফলাফলের জন্য এসএমএস পাঠাতে হবে না।

সব বোর্ড মঙ্গলবার (২৬ ডিসেম্বর) যেকোনো সময় তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ফলাফলের পিডিএফ কপি আপলোড করে ফলাফল প্রকাশ করবে। যাদের ফলাফল পরিবর্তন হবে শুধুমাত্র তাদের রোল নম্বর থাকবে। যাদের রেজাল্ট পরিবর্তন হয়নি, তাদের রোল নম্বর তালিকায় থাকবে না। অর্থাৎ তাদের ক্ষেত্রে প্রথমবারের মতো প্রকাশিত ফলাফলই বহাল থাকবে বলে জানিয়েছেন তপন কুমার সরকার।

গত ২৬ নভেম্বর প্রকাশিত হয় চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল। এবার দেশের ১১টি শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। এর মধ্যে পাস করেছে ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী। পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯২ হাজার ৫৯৫ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *