মিথ্যা তথ্যের হুমকির বিরুদ্ধে সতর্ক করেছেন দুই নোবেল বিজয়ী

0

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী সাংবাদিক মারিয়া রেসা এবং দিমিত্রি মুরাটভ এই গুজবকে নিরাপত্তা ও গণতন্ত্রের জন্য ক্রমবর্ধমান হুমকি হিসেবে বর্ণনা করেছেন।

ফিলিপাইনের সাংবাদিক রেসা বলেছেন, “যখন একটি মিথ্যা সত্যে পরিণত হয়” এটি গণতন্ত্রের জন্য একটি বিশাল হুমকি। এবং দিমিত্রি মুরাটভ বলেছেন যে বর্তমান সমাজ একটি ভয়ানক অবস্থার মধ্যে রয়েছে, যেমনটি “পরকালের” ক্ষেত্রে।

শুক্রবার নরওয়ের অসলোতে এক অনুষ্ঠানে মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় অবদানের জন্য নরওয়েজিয়ান নোবেল কমিটি এই দুই সাংবাদিককে শান্তিতে নোবেল পুরস্কার দেয়। মত প্রকাশের স্বাধীনতা স্থায়ী শান্তি ও গণতন্ত্রের পূর্বশর্ত।

দুই সাংবাদিক ও তাদের দল নিজ নিজ দেশে সাংবাদিক হওয়ার কারণে হামলার শিকার হয়েছেন। ২০১২ সালে, ফিলিপাইন সরকারের সমালোচক, অনুসন্ধানী সাংবাদিকতা ওয়েবসাইট পলার প্রতিষ্ঠিত হয়েছিল। রেসা, ৫৮, রাপলারের সহ-প্রতিষ্ঠাতা। রাশিয়ার স্বাধীন সংবাদপত্র নোভাজা গেজেটা ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। মৌরাটভ এর অন্যতম প্রতিষ্ঠাতা। নোভাজা গেজেট এমন একটি পত্রিকা যা ক্রেমলিনের পদাঙ্ক অনুসরণ করেনি।

শেষ নোবেল শান্তি পুরস্কার ১৯৩৫ সালে কার্ল ফন ওজেটস্কি নামে একজন জার্মান সাংবাদিককে দেওয়া হয়েছিল। হিটলার পুনরায় অস্ত্র হাতে নিয়ে বিশ্বকে সতর্ক করার জন্য তাকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়। তবে, নাৎসি শিবিরে বন্দী থাকায় তিনি পুরস্কার নিতে নরওয়েতে ফিরে যাননি।

পুরস্কার গ্রহণ করে, বর্তমানটি সেই সময়ের (হিটলারের সময়) সমান্তরালভাবে চলছে। কারণ এখন কর্তৃত্ববাদ আবার ক্রমবর্ধমান হুমকি হয়ে উঠছে। আমি মনে করি এটাই নোবেল কমিটি দিয়েছিল। আমরা এমন এক ঐতিহাসিক মুহূর্তে আছি। এখন আমাদের কিছু করতে হবে।

তিনি বলেন, গণতন্ত্রের জন্য সবচেয়ে বড় হুমকি হল “যখন মিথ্যা সত্য হয়ে যায়”। কারণ এটি বাস্তবতাকে ধ্বংস করে যা আমরা সবাই জানি এবং লোকেদের এটিকে কাজে লাগাতে দেয়।

মুরাটভ আরও বলেন যে গুজবগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং হুমকি বাড়ছে। কারসাজি যুদ্ধের দিকে নিয়ে যায়। আমরা ‘পরকালের’ মাঝখানে। এখন সবাই তার নিজের ধারণা নিয়ে চিন্তিত, সত্য নয়।

শুক্রবার পুরস্কার গ্রহণের পর রেসা মার্কিন প্রযুক্তি জায়ান্ট ফেসবুকের সমালোচনা করে বলেন, কোম্পানিটি মিথ্যা ও বিদ্বেষ ছড়িয়ে মুনাফা করছে। সংবাদ সংস্থাগুলির একে অপরের সাথে সহযোগিতা করা এবং একে অপরকে সাহায্য করা দরকার।

“এক সময় আমরা একে অপরের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতাম, সেই দিন চলে গেছে,” রেসা বলেন। সত্যের লড়াইয়ে এখন আমরা সবাই একই অবস্থানে আছি। আমি সবসময় বলি যে নতুন গেটকিপার, প্রযুক্তি কোম্পানি সকলেরই জনগণের প্রতি দায়িত্ব আছে।

সবচেয়ে বেশি ১০২ সাংবাদিককে কারাগারে পাঠিয়েছে চীন। তুরস্কও ৩৪ জন সাংবাদিককে, বেলারুশ ও ইরিত্রিয়ার ২৯, মিশর ২৬ ও ভিয়েতনামের ২১ জন। রাশিয়ায় এখনও ১২ জন সাংবাদিককে কারারুদ্ধ করা হয়েছে। এদিকে ফিলিপাইনে তিন সাংবাদিক নিহত হয়েছেন।

এ ছাড়া এ বছর অন্তত ৪৫ সাংবাদিক ও গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। এর মধ্যে লক্ষ্যবস্তু হামলায় নিহত হয়েছে ৩৩ জন।

এ প্রসঙ্গে রেসা বলেন, নরওয়ে যেতে পেরে তিনি খুবই ভাগ্যবান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *