ভ্যাকসিনগুলি ওমিক্রনের বিরুদ্ধে কাজ করা উচিত: ডব্লিউএইচও

0

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক কর্মকর্তা বলেছেন, বিদ্যমান করোনা ভ্যাকসিনগুলো নতুন ধরনের ওমিক্রন দ্বারা সংক্রমিত ব্যক্তিদের গুরুতর অসুস্থ হওয়া থেকে রক্ষা করবে। কর্মকর্তার মন্তব্য এমন সময়ে এসেছে যখন দক্ষিণ আফ্রিকায় চিহ্নিত ওমিক্রনের প্রথম ল্যাব পরীক্ষায় দেখা গেছে যে ফাইজার ভ্যাকসিন পুরোপুরি কার্যকর নয়, তবে আংশিকভাবে কার্যকর।

গবেষকরা বলছেন যে তারা বিদ্যমান ভ্যাকসিনগুলিতে নতুন ধরনের ওমিক্রন প্রতিরোধের একটি “বিশাল পার্থক্য” খুঁজে পেয়েছেন। তবে ডব্লিউএইচও ড. মাইক রায়ান বলেন, ওমিক্রনে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি যে ভ্যাকসিনটি অন্য ধরনের তুলনায় বেশি প্রতারণামূলক হতে পারে।

ডব্লিউএইচও এর জরুরী বিভাগের পরিচালক রায়ান বলেছেন: “আমাদের কাছে অত্যন্ত কার্যকর ভ্যাকসিন রয়েছে যা এখন পর্যন্ত শনাক্ত করা সমস্ত ধরণের সংক্রমণ গুরুতর অসুস্থতাকে হাসপাতালে ভর্তি করা থেকে রক্ষা করেছে।” তাই আশা না করার কোন কারণ নেই যে এগুলো ওমিক্রনের বিরুদ্ধে কাজ করবে না।

প্রাথমিকভাবে, তিনি বলেন, দেখায় যে ওমিক্রন ধরন মানুষকে ডেল্টা বা অন্যান্য ধরণের তুলনায় অসুস্থ করে না। যদি কিছু থাকে, তা হল ওমিক্রন নির্দেশ করে যে রোগীরা কম গুরুতর অসুস্থ।

এদিকে, দক্ষিণ আফ্রিকার একটি নতুন গবেষণায় দেখা গেছে যে Pfizer/Bioentech-এর করোনা ভ্যাকসিন কোভিডের আসল ধরনের থেকে Omicron-এ 40 গুণ কম কার্যকর হতে পারে। তবে গবেষণাটি এখনো কোনো পিয়ার রিভিউ জার্নালে প্রকাশিত হয়নি।

গবেষণার নেতৃত্বে ছিলেন দক্ষিণ আফ্রিকান ইনস্টিটিউট অফ হেলথ রিসার্চের ভাইরোলজিস্ট অধ্যাপক অ্যালেক্স সিগেল। তিনি বলেছেন ফাইজারের টিকার অ্যান্টিবডিগুলি ফাঁকি দেওয়ার কারণে ওমিক্রনের ক্ষমতা “অসম্পূর্ণ।

“যারা আগে সংক্রামিত হয়েছে এবং টিকা দেওয়া হয়েছে তাদের ওমিক্রন দিয়ে গুরুতর অসুস্থ হওয়া থেকে বাঁচানো যেতে পারে,” এবং এটি সক্রিয় হিসাবে, বুস্টার ডোজ সম্ভবত খুব সহায়ক হবে।

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে করোনার দুই ডোজ বা বুস্টার ডোজ, যা করোনার আক্রান্তের আগে সংক্রমিত হয়েছে, একজন ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং সম্ভবত গুরুতর অসুস্থতা থেকে মানুষকে রক্ষা করবে।

আশা করা যায় যে ওমিক্রন এর বিরুদ্ধে ফাইজার ভ্যাকসিন কতটা কার্যকর সে বিষয়ে আগামী দিনে আরও তথ্য প্রকাশ করা হবে। তবে, মর্ডানা, জনসন এবং জনসন সহ অন্যান্য ভ্যাকসিনগুলি এই নতুন ধরণের বিরুদ্ধে কতটা কার্যকর সে সম্পর্কে এখনও কোনও উল্লেখযোগ্য তথ্য পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *