চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণে ৪০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি  

0

চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ডুয়েলগেজ রেললাইন নির্মাণে ৪০ কোট  ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

রোববার এ সংক্রান্ত একটি ঋণ চুক্তি সই হয়েছে সরকার ও এডিবির মধ্যে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান এবং এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং চুক্তিতে সই করেন। ইআরডি ও এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ইআরডি জানায়, দক্ষিণ এশিয়া উপ-আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা চট্টগ্রাম-কক্সবাজার রেলওয়ে প্রকল্পের জন্য ৩৬৮.৩ মিলিয়ন ইউরো বা প্রায় ৪০ মিলিয়ন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সরকারের প্রথম ট্র্যাক প্রকল্পের আওতায় দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার নতুন সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ করা হবে।

এর ফলে পর্যটন নগরী কক্সবাজারের সঙ্গে রেল যোগাযোগ স্থাপন, যাত্রী ও মাল পরিবহনে রেলের অংশ বৃদ্ধি এবং ট্রান্স এশিয়ান রেলওয়ে করিডোরকে চট্টগ্রাম-কক্সবাজার করিডরের সঙ্গে যুক্ত করা সম্ভব হবে। বাংলাদেশ রেলওয়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পটি জুলাই ২০১০ সালে শুরু হয়েছিল এবং ২০২৪ সালের জুনের মধ্যে শেষ হবে।

এডিবি এর ওসিআর ঋণ ২৫ বছরে পাঁচ বছরের গ্রেস পিরিয়ড সহ পরিশোধযোগ্য। ঋণের সুদের হার ০.৫ শতাংশ ইউরো ইন্টারব্যাঙ্ক অফারড রেট (ইউরোবর) এবং ০.১ শতাংশ ম্যাচিউরিটি প্রিমিয়াম। এ ছাড়া অবিরত ঋণের ক্ষেত্রে ০.১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ প্রদেয় হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *