রোহিঙ্গা গণহত্যা: ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন পাউন্ডের মামলা

0

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর পেছনে  সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিদ্বেষমূলক বক্তব্য ছড়ানো এবং তাদের অপসারণে সংস্থার ব্যর্থতার অভিযোগে মামলা করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে দায়ের করা মামলায় ফেসবুকের কাছ থেকে ১৫০ বিলিয়ন ডলারের বেশি ক্ষতিপূরণ দাবি করা হয়েছে।

সান ফ্রান্সিসকোর উত্তর জেলা আদালতে দায়ের করা একটি মামলায় অভিযোগ করা হয়েছে যে ফেসবুক “রোহিঙ্গাদের জীবনের বিনিময়ে” দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি ছোট দেশে তার জনপ্রিয়তা তৈরি করতে চেয়েছিল।

এতে আরও বলা হয়, শেষ পর্যন্ত ফেসবুক মিয়ানমার থেকে তেমন কিছু অর্জন করতে পারেনি। তবে রোহিঙ্গাদের ভাগ্য খারাপ হতে পারে না।

সোমবার ফেসবুকে যুক্তরাজ্যের অফিসে আইনজীবীদের জমা দেওয়া একটি চিঠিতে বলা হয়েছে যে তাদের ক্লায়েন্ট এবং তাদের পরিবার, মিয়ানমারের শাসক ও বেসামরিক চরমপন্থীদের দ্বারা সংঘটিত গণহত্যার শিকার হয়েছে। এর মধ্যে ‘সহিংসতা, হত্যা ও মানবাধিকার লঙ্ঘনের গুরুতর ঘটনা’ রয়েছে।

২০১১ সালে মিয়ানমারে চালু হওয়া ফেসবুক এই প্রক্রিয়ায় সহায়তা করেছে।

যুক্তরাজ্যের আইনজীবীরা পরের বছর হাইকোর্টে অভিযোগ দায়ের করবেন রোহিঙ্গাদের প্রতিনিধিত্ব করে সে দেশে এবং বাংলাদেশে আশ্রয় চেয়েছেন।

যুক্তরাজ্যের আইন সংস্থা ম্যাককুইন জুরি অ্যান্ড পার্টনার্সের চিঠিতে বলা হয়েছে, ফেসবুকে ছড়িয়ে পড়া বিভিন্ন বিবৃতি নিপীড়িত জনগোষ্ঠীর বিরুদ্ধে সহিংসতাকে আরও বাড়িয়ে দিয়েছে।

সংস্থাটির একটি স্বাধীন প্রতিবেদনে বলা হয়েছে, যারা ঘৃণা ও ক্ষতি করতে চায় তাদের যোগাযোগের মাধ্যম হয়ে উঠেছে ফেসবুক। এটি অফলাইন সহিংসতার দিকে পরিচালিত করেছে।

ফেসবুকের হুইসেলব্লোয়ার ফ্রান্সেস হাউগেন অভিযোগ করেছেন যে প্ল্যাটফর্মটি ইথিওপিয়া সহ অনেক দেশে জাতিগত সহিংসতাকে উত্সাহিত করছে এবং এটি বন্ধ করার জন্য যথেষ্ট কাজ করছে না।

তিনি বলেন, ফেসবুক ব্যবহারকারীদের মাত্র ৯ শতাংশ ইংরেজিতে কথা বলেন। কিন্তু ভুল তথ্য ঠেকাতে ফেসবুকের ৬০ শতাংশ ব্যয় করা হয় ইংরেজি কনটেন্টে।

ম্যাককিউরের চিঠিতে বলা হয়েছে যে ফেসবুক দোষ স্বীকার করলেও, কাউকে ক্ষতিপূরণ দেওয়া হয়নি বা অন্য কোনও সহায়তা দেওয়া হয়নি। জীবিতদের কাউকেই ক্ষতিপূরণের কথা বলা হয়নি।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের Facebook-এর বিরুদ্ধে অভিযোগের মধ্যে রয়েছে: Facebook-এর অ্যালগরিদম রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়িয়ে দিতে সাহায্য করেছে, স্থানীয় মডারেটর এবং ফ্যাক্ট চেকারদের পিছনে বিনিয়োগ করতে ব্যর্থ হয়েছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে হিংসাত্মক এবং উসকানিমূলক পোস্ট প্রত্যাহার করতে ব্যর্থ হয়েছে এবং বর্ণবাদী অ্যাকাউন্টগুলি বন্ধ করে দিয়েছে৷ উত্সাহিত গ্রুপ এবং পেজ বন্ধ করা হয়নি.

দাতব্য সংস্থা এমএসএফের মতে, ২০১৬ সালে মিয়ানমার সেনাবাহিনীর ‘ক্লিয়ারেন্স অপারেশন’ চলাকালে ১০ হাজারের বেশি রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে।

ওই বছরের ২৫ আগস্টের পর রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের মুখে প্রাণ বাঁচাতে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে পালিয়ে আসে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা।

ফেসবুকের বিরুদ্ধে যুক্তরাজ্যের মামলায় এখন পর্যন্ত প্রায় ২০ জন রোহিঙ্গা দাবিদার রয়েছে। এবং, ইউএস ক্লাস অ্যাকশন মামলাটি দেশে আনুমানিক ১০.০০০ রোহিঙ্গার জন্য কাজ করবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *