অক্টোবরে সাবেক সিইসি ও নির্বাচন কমিশনারের সঙ্গে কর্মশালা

0

অক্টোবরের প্রথম সপ্তাহে সাবেক সিইসি ও নির্বাচন কমিশনারের সঙ্গে ইসির কর্মশালা অনুষ্ঠিত হবে। রোববার এ তথ্য জানান নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার মো. জেনারেল (অব.) মোঃ আহসান হাবিব খান।

ইসি সূত্রে জানা গেছে, এই কর্মশালার সম্ভাব্য তারিখ ৪ অক্টোবর। আজ ইসি ভবনে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেন, ‘মুক্ত ভোটাধিকার প্রয়োগ করা জনগণের একটি সাংবিধানিক ও বিধিবদ্ধ মৌলিক মানবাধিকার।

দীর্ঘদিন ধরে দেশের নির্বাচনী ব্যবস্থায় অনিয়ম ও কারচুপির অভিযোগে কালো টাকা ও পেশিশক্তির কারণে অবাধ ভোটাধিকার হরণ বা ব্যাহত হয় বলে মনে করেন অধিকাংশ মানুষ। এটা কখনোই আশা করা যায় না। এই ধরনের প্রতিকূল বাস্তবতা মোকাবেলা করার জন্য, প্রার্থী তার স্বার্থে প্রতিটি ভোট কেন্দ্রের জন্য একজন যোগ্য এবং নির্ভরযোগ্য পোলিং এজেন্ট নিয়োগ করেন।

তিনি বলেন, “এমন বাস্তবতার আলোকে নির্বাচন কমিশন অক্টোবরের প্রথম সপ্তাহে ‘নিরবিচ্ছিন্ন ভোটের অধিকার- প্রার্থী ও পোলিং এজেন্টদের ভূমিকা’ শীর্ষক একটি কর্মশালার আয়োজন করতে যাচ্ছে।”

এ কর্মশালায় সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনের সাবেক সিনিয়র কর্মকর্তা, গণমাধ্যম ব্যক্তিত্ব ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা অংশ নেবেন।

তিনি বলেন, কিছু বিষয়ে প্রশ্ন বা আলোচনার কারণে সৃষ্ট অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি থেকে রেহাই পাওয়া যায়।

ক) নির্বাচনে অনিয়ম ও কারচুপি প্রতিরোধে প্রার্থীর পক্ষে পোলিং এজেন্টের ভূমিকা কী হতে পারে?

খ) ভোটগ্রহণ স্বচ্ছ করতে এবং নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে আইন ও বিধি অনুযায়ী পোলিং এজেন্ট কীভাবে তার প্রার্থীর পক্ষে তার দায়িত্ব পালন করতে পারেন?

গ) নির্বাচনের ফলাফল কীভাবে জনমতের প্রতিফলন ঘটাতে পারে এবং নির্বাচিত প্রতিনিধি পেতে পারে?

ঘ) প্রার্থী কোন ধরনের পোলিং এজেন্ট নিয়োগ করবেন এবং কিভাবে তাকে জবাবদিহি করা হবে?

এই কর্মশালার মূল উদ্দেশ্য আলোচনার মাধ্যমে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে প্রার্থী ও পোলিং এজেন্টদের ভূমিকা স্পষ্ট করা। এবং গণমাধ্যমের মাধ্যমে সাধারণ জনগণ, বিশেষ করে সাধারণ ভোটার, রাজনীতিবিদ ও নির্বাচনী প্রার্থীদের অবহিত করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *