ভয়ঙ্কর আগুন পিঁপড়ার আক্রমণ ইউরোপ জুড়ে ঘটতে পারে: গবেষণা

0

এটি এমন এক ধরনের পিঁপড়া যা কামড়ানোর জন্য কুখ্যাত এবং বিশ্বের সবচেয়ে আক্রমণাত্মক পোকামাকড় প্রজাতির একটি বলে বিবেচিত হয়। এই লাল পোকা ফায়ার পিঁপড়া বা ফায়ার পিঁপড়া নামেও পরিচিত। গবেষকরা আশঙ্কা করছেন যে তারা ইতালিতে বাসা বাঁধছে এবং জলবায়ু উষ্ণ হলে পুরো ইউরোপে ছড়িয়ে পড়তে পারে।

লাল আগুনের পিঁপড়ার শক্তিশালী কামড়ে মানুষ এবং প্রাণী উভয়ই গুরুতর আহত হতে পারে।

কৃষকদের ফসল ধ্বংস করা ছাড়াও, এটি এয়ার কন্ডিশনার, ট্রান্সফরমার এবং সার্কিট ব্রেকারের মতো বৈদ্যুতিক সরঞ্জামগুলিকেও অকেজো করে দিতে পারে, গবেষকরা বলেছেন। স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে এখনো এসব পিঁপড়া দেখা না গেলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

ফায়ার পিঁপড়া- যার বৈজ্ঞানিক নাম সোলেনোপসিস ইনভিক্টা। প্রধানত দক্ষিণ আমেরিকার জলাভূমিতে পাওয়া যায়।

যাইহোক, তারা বায়ু স্রোত এবং পণ্যবাহী জাহাজে সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে, গবেষকরা বলেছেন। এক শতাব্দীরও কম সময়ের মধ্যে, পিঁপড়া অস্ট্রেলিয়া, চীন, ক্যারিবিয়ান, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্রে তার বাড়ি তৈরি করেছে বলে জানা যায়। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রেই, এই প্রজাতির ব্যাপক আক্রমণের কারণে বছরে প্রায় ছয় বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়।

স্প্যানিশ ইনস্টিটিউট ডি বায়োলজিয়া ইভোলুটিভা-এর একজন গবেষক মাতিয়া মেনচেটি বলেন, ইতালিতে লাল আগুনের পিঁপড়ার আবাসস্থল তৈরি করা সময়ের ব্যাপার মাত্র।

লাল ফায়ার পিঁপড়ার প্রজাতির মধ্যে এস. ইনভিক্টা সবচেয়ে বিপজ্জনক আক্রমণাত্মক প্রজাতির একটি, তিনি বলেন। এটি উদ্বেগজনকভাবে দ্রুত ছড়িয়ে পড়তে পারে, তিনি এক বিবৃতিতে বলেছেন।

ইতালির সিসিলিতে সিরাকিউজের কাছের একটি এলাকার বাসিন্দারা ২০১৯ সাল থেকে অসহ্য যন্ত্রণাদায়ক এবং ক্রমবর্ধমান ঘন ঘন পিঁপড়ার কামড়ের অভিযোগ করে আসছে। যখন মেনচেত্তির গবেষণা দল একটি সন্দেহজনক লাল আগুনের পিঁপড়ার ছবি দেখে, তারা নমুনা সংগ্রহ করতে এবং নিশ্চিত করতে ইতালীয় দ্বীপে যান প্রজাতির পরিচয়। সেখানে তারা ৪.৭ হেক্টর এলাকা জুড়ে মোট ৮৮টি লাল অগ্নি পিঁপড়ার উপনিবেশ খুঁজে পায় এবং তারপরে বৈজ্ঞানিক জার্নালে কারেন্ট বায়োলজিতে তাদের ফলাফল প্রকাশ করে।

তবে কীভাবে এই প্রজাতির পিঁপড়া ইতালিতে এসেছিল তা তারা ঠিকভাবে নির্ধারণ করতে পারেনি। তারা অনুমান করেছিল যে এটি মার্কিন যুক্তরাষ্ট্র বা চীন থেকে আসতে পারে।

মোয়া পেটারসন, সুইডেনের এসএলইউ আর্টডাটা ব্যাংকের একজন কীটতত্ত্ববিদ এবং পরিবেশ বিশ্লেষক, এই প্রসঙ্গে বলেছেন যে এটি একটি তথাকথিত দরজা-নকার প্রজাতির অন্তর্গত, যা সহজেই পরিবহন করা যায় এবং একটি নির্দিষ্ট জায়গায় পৌঁছানো যায়। তিনি বলেছিলেন যে ব্রাজিলের যে অঞ্চল থেকে এটি এসেছে সেখানে প্রজাতিটি খুব বেশি সমস্যা সৃষ্টি করতে পারে না কারণ সেখানে প্রজাতির প্রতিপক্ষ বা প্রাকৃতিক শত্রু রয়েছে। তাই স্বাভাবিকভাবেই এর একটা ভারসাম্য আছে। কিন্তু যদি তাদের একটি সম্পূর্ণ ভিন্ন বাস্তুতন্ত্রে স্থাপন করা হয়, যেখানে তাদের প্রজনন নিয়ন্ত্রণ করার জন্য কোন প্রতিপক্ষ নেই, তারা দ্রুত ছড়িয়ে পড়বে।

গবেষণার পিছনে গবেষকরা বিশ্বাস করেন যে জলবায়ু পরিবর্তনের ফলে খুব অল্প সময়ের মধ্যে একটি মহাদেশে লাল আগুনের পিঁপড়া ছড়িয়ে পড়তে পারে। তাদের উপযুক্ত বাসস্থানের বিশ্লেষণও ইঙ্গিত করে যে ইউরোপের প্রায় সাত শতাংশ এই পিঁপড়াদের সম্ভাব্য আক্রমণের লক্ষ্য হতে পারে, বিশেষ করে ভূমধ্যসাগরের আশেপাশের দেশগুলিতে। বর্তমান জলবায়ুর সাথে, সুইডেন বা অন্যান্য স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলির শীতল জলবায়ু এই আগুন পিঁপড়ার আক্রমণের পক্ষে নাও হতে পারে, গবেষক মোয়া পেটারসন বলেছেন। তিনি এই গবেষণায় জড়িত ছিলেন না। কিন্তু আশ্চর্যের বিষয়, কয়েক বছর আগে ফিনল্যান্ডে এই আগুনে পিঁপড়ার অস্তিত্ব পাওয়া গিয়েছিল। যদিও এটি উষ্ণ আবহাওয়ায় বাড়ির ভিতরে ছিল।

গবেষকরা অগ্নি পিঁপড়ার প্রজাতির বিস্তার রোধ করতে অঞ্চলগুলিতে প্রাথমিক সনাক্তকরণের জন্য সমন্বিত এবং জরুরি প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন। এখন পর্যন্ত শুধুমাত্র নিউজিল্যান্ডই আগুনের পিঁপড়াকে পুরোপুরি নির্মূল করতে সফল হয়েছে। একই সময়ে, অস্ট্রেলিয়া ৬০০,০০০ হেক্টরে ছড়িয়ে পড়া চলমান আগুনে পিঁপড়ার উপদ্রব বন্ধ করার জন্য মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয় করেছে। পিঁপড়ার প্রজাতি আক্রমণাত্মক আগুনে উল্লেখযোগ্য জীববৈচিত্র্যের ক্ষতি করে। বিশ্বব্যাপী খাদ্য সরবরাহের হুমকি দেয় এবং পরিবেশগত বিপর্যয়কে বাড়িয়ে তোলে।

গ্লোবাল এক্সপার্ট প্যানেল আইপিবিইএস দ্বারা প্রকাশিত একটি সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, আগুন পিঁপড়ার কারণে প্রতি বছর বিশ্বব্যাপী কমপক্ষে ৪২৩বিলিয়ন মার্কিন ডলার মূল্যের খাদ্য নষ্ট হয়।

লাল অগ্নি পিঁপড়া, কালো আগুন পিঁপড়া (সোলেনোপসিস রিচটেরি) এবং গ্রীষ্মমন্ডলীয় অগ্নি পিঁপড়া (সোলেনোপসিস জেমিনাটা) আক্রমণাত্মক এলিয়েন প্রজাতির ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কালো তালিকায় রয়েছে। অর্থাৎ এই তিনটি প্রজাতিকে আমদানি, বিক্রয়, সংরক্ষণ, পরিবহন, ব্যবহার, বিনিময় এবং প্রকৃতিতে ছেড়ে দেওয়া নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। প্রজাতিটি এখনও সুইডেনে দেখা যায়নি। প্রজাতিটি ভূমধ্যসাগরের আশেপাশের দেশগুলিতে নিজেকে প্রতিষ্ঠিত করতে দেখা গেছে এবং সেই দেশগুলি বড় ক্ষতির ঝুঁকিতে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *