ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে একটি আরামদায়ক ভ্রমণ আপনাকে অপেক্ষার যন্ত্রণা ভুলিয়ে দেবে

0

বিমানবন্দর এলাকার কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের অংশটি আজ উদ্বোধন করা হচ্ছে।

যানজটপূর্ণ ঢাকা শহরে ১১ কিলোমিটার নন-স্টপ গাড়ি চালানো সম্ভব হবে—এটা আর কল্পনা নয়, বাস্তব। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে বা ঢাকা উদাল হাইওয়ে আজ শনিবার চালু হচ্ছে। এটি দেশের প্রথম ফ্লাইওভার হাইওয়ে।

এভাবে সর্বোচ্চ ১৫ মিনিটে রাজধানীর বিমানবন্দর এলাকা থেকে ফার্মগেটে যাওয়া যায়।

এখানে সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে গাড়ি চলবে। ফলে দীর্ঘ প্রতীক্ষিত এ প্রকল্প নগরবাসীকে কিছুটা হলেও স্বস্তি দিতে পারে বলে মনে করছেন যোগাযোগ সংশ্লিষ্টরা। প্রকল্পটি সবচেয়ে ধীরগতির প্রকল্প হিসেবে বারবার আলোচিত হয়েছে।

প্রকল্পটি ১৯ জানুয়ারী, ২০১১ এ শুরু হয়েছিল।

কিন্তু জমি না পাওয়া, নকশা জটিলতা, অর্থসংস্থান সমস্যাসহ নানা জটিলতায় কাজ শুরু করা যায়নি। অবশেষে, ৩০ মার্চ, ২০১৯ তারিখে, বিনিয়োগ সংস্থাটি চীনের দুটি ব্যাংক থেকে একটি ঋণ পেয়েছে। অবশেষে, প্রকল্পটি হাতে নেওয়ার ৯ বছর পর, 1 জানুয়ারী, ২০২০ তারিখে নির্মাণ শুরু হয়। উদল মহাসড়কের মাধ্যমে রাজধানীর দুই প্রান্তকে সংযুক্ত করার জন্য এই প্রকল্পটি হাতে নেওয়া হয়েছিল।

এটি একটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্প। পরিকল্পনা অনুযায়ী, প্রকল্পের উদ্দেশ্য হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাওলা থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত নিরবচ্ছিন্ন যাত্রা নিশ্চিত করা। এখানকার প্রধান সড়কের দৈর্ঘ্য ১৯.৭৩ কিমি। ৩১টি র‌্যাম্প সহ, পুরো রুটের দৈর্ঘ্য ৪৬.৭৩ কিমি।

সরকার এই রুটের সাথে গাজীপুর হয়ে সাভারে আরেকটি নির্মাণাধীন উদল মহাসড়ক সংযুক্ত করবে।

দ্বিতীয়টির নাম ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে। এর দৈর্ঘ্য ২৪ কিমি। এই দুটি এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ শেষ হলে সাভার ইপিজেড আশুলিয়া-বাইপাল-আবদুল্লাহপুর, কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মগবাজার-কমলাপুর-সৈয়দাবাদ-যাত্রাবাড়ী হয়ে কুতুবখালী হয়ে বিমানবন্দরের সঙ্গে যুক্ত হবে। এই পথের মোট দৈর্ঘ্য হবে প্রায় ৪৪ কিলোমিটার। র‌্যাম সহ পুরো রুটের দৈর্ঘ্য হবে প্রায় ৮২ কিলোমিটার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত অংশের উদ্বোধন করবেন। আগামীকাল রবিবার সকাল ৬টা থেকে এই সড়কটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ) সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী আজ বিকেল সাড়ে ৩টায় বিমানবন্দর বিভাগে একটি ফলক উন্মোচন করবেন। তারপর তিনি কাওলা র‌্যাম্প হয়ে এক্সপ্রেসওয়েতে টোল দেবেন। ফার্মগেটে নামবেন। সেখান থেকে শেরেবাংলানগরের পুরাতন বাণিজ্য মেলা মাঠে আয়োজিত জনসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে সেতু কর্তৃপক্ষ। বিভিন্ন স্তরের পাঁচ হাজার অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

জানতে চাইলে বিবিএর নির্বাহী পরিচালক ও সেতু বিভাগের সচিব মো. মঞ্জুর হোসেন বলেন, “প্রকল্পটি বাস্তবায়নে নানা প্রতিবন্ধকতা অতিক্রম করতে হয়েছে। ব্যস্ত সড়ক ও রেললাইনে কাজ করার কারণে তিন শিফটে ২৪ ঘণ্টা কাজ করতে পারিনি। কিন্তু এখন কাজের অগ্রগতি ভালো। শেষ করতে পারছি। নির্ধারিত সময়ের মধ্যে বাকি কাজ।

মঞ্জুর হোসেন বলেন, এক্সপ্রেসওয়ের সাড়ে ১১ কিলোমিটার প্রধান সড়ক। আরও ১১ কিমি র‌্যাম্প আছে। এ ধরনের চার লেনের সড়ক ঢাকা শহরের সঙ্গে যুক্ত হওয়ায় রাজধানীর বিদ্যমান সড়কগুলোর ওপর চাপ কিছুটা কমবে। এ রুটে যানজটে ভোগান্তিতে থাকা যাত্রীরা কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস নেওয়ার সুযোগ পাবেন।

উত্তর দিক থেকে ফার্মগেটগামী যানবাহনগুলো এক্সপ্রেসওয়েতে ওঠার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণে কাওলা, প্রগতি সরণি এবং বিমানবন্দর সড়কে আর্মি গলফ ক্লাবের সামনের র‌্যাম্প ব্যবহার করবে। আর এক্সপ্রেসওয়ে থেকে নামার জন্য বনানী কামাল আতাতুর্ক এভিনিউতে ইন্দিরা রোড সাইড র‌্যাম্প ব্যবহার করবেন, মহাখালী বাস টার্মিনালের সামনে, ফার্মগেট প্রান্তে।

এবং ফার্মগেট থেকে উত্তরমুখী যানবাহন বিজয় সরণি ওভারপাসের উত্তর ও দক্ষিণ লেন ব্যবহার করবে, বনানী রেলস্টেশনের সামনের র‌্যাম্প। তারা মহাখালী বাস টার্মিনালের সামনের র‌্যাম্প, বনানী কামাল আতাতুর্ক এভিনিউর সামনে বিমানবন্দর সড়ক, কুড়িল বিশ্বরোড এবং বিমানবন্দর III টার্মিনাল থেকে নামার জন্য ব্যবহার করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *