ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে টোল: বাস ১৬০ টাকা, গাড়ি ৮০

0

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যানবাহনের জন্য টোল নির্ধারণ করেছে সরকার। রোববার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

ওবায়দুল কাদের বলেন, গাড়ি, ট্যাক্সি, জিপ, স্পোর্টস ইউটিলিটি ভেহিকল (এসইউভি), মাইক্রোবাস (১৬ আসনের কম) এবং হালকা ট্রাক (৩ টনের কম) টোল (ভ্যাটসহ) ৮০ টাকা। মাঝারি ট্রাকের জন্য ৬ চাকার গাড়ি) ৩২০ টাকা। ৬ট চাকার বেশি ট্রাকের জন্য ৪০০। আর সব ধরনের বাসের (১৬ আসন বা তার বেশি) টোল ১৬০ টাকা।

১৪আগস্ট সেতুমন্ত্রী বলেছিলেন, বিমানবন্দর থেকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের ফার্ম গেট অংশটি ২ সেপ্টেম্বর জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে। ওই দিন তিনি বলেছিলেন, ‘বাই-সাইকেল, থ্রি-হুইলার চলবে না। এলিভেটেড এক্সপ্রেসওয়ে। আপাতত মোটরসাইকেলও চলবে না।

১৫ ডিসেম্বর, ২০১৩-এ, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ প্রকল্পের বিনিয়োগকারী ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে কোম্পানি লিমিটেডের সাথে একটি সংশোধিত চুক্তি স্বাক্ষর করে। থাইল্যান্ড ভিত্তিক কোম্পানি ইটালিয়ান থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেডের ৫১ শতাংশ অংশীদারিত্বে, চীন ভিত্তিক কোম্পানি শানডং ইন্টারন্যাশনাল ইকোনমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন গ্রুপের ৩৪ শতাংশ এবং সিনোহাইড্রো কর্পোরেশন লিমিটেডের ১৫ শতাংশ অংশীদারিত্বে প্রকল্পটি নির্মিত হচ্ছে।

সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) ভিত্তিক প্রকল্পটি হযরত শাহজালাল বিমানবন্দরের দক্ষিণ কাওলা থেকে শুরু হয়ে কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মগবাজার-মালিবাগ-খিলগাঁও-কমলাপুর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত যাবে। এক্সপ্রেসওয়ের প্রধান দৈর্ঘ্য ১৯.৭৩ কিলোমিটার, র‌্যাম্প সহ দৈর্ঘ্য ৪৬.৭৩ কিলোমিটার। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৯৪০ কোটি টাকা; যার ২৭ শতাংশ বাংলাদেশ সরকার বিনিয়োগকারী প্রতিষ্ঠানকে ভিজিএফ হিসেবে দেবে। এ পর্যন্ত প্রকল্পটির ৬৫ শতাংশ অগ্রগতি হয়েছে এবং আগামী বছরের জুনে শেষ হওয়ার কথা রয়েছে।

২শে সেপ্টেম্বর, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত দক্ষিণ অংশটি যান চলাচলের জন্য উন্মুক্ত করা হচ্ছে, যার প্রধান অংশ ১১.৫ কিলোমিটার দীর্ঘ এবং ২২.৫ কিলোমিটার র‌্যাম্প সহ। এই বিভাগে মোট ১৫টি র‌্যাম্পের মধ্যে১৩টি র‌্যাম্প যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

এক্সপ্রেসওয়ের সর্বোচ্চ গতিসীমা থাকবে ঘণ্টায় ৬০ কিলোমিটার। কাওলা থেকে ফার্মগেট যেতে ১০ মিনিট লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *