খারাপ রাস্তায় ধানের চারা রোপণ করে প্রতিবাদ

0

নালিতাবাড়ী উপজেলার বাঘবেড় ইউনিয়নের জাঙ্গালিয়া কান্দা গেন্দু সরকারের বাড়ি থেকে খলিশাকুড়ার গারো বাজার পর্যন্ত প্রায় তিন কিলোমিটার কাঁচা রাস্তা। বর্ষাকালে কাদার কারণে এই সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। সমস্যায় পড়েছেন বাসিন্দারা। দীর্ঘ সময় অতিবাহিত হলেও সড়ক সংস্কারের কোনো উদ্যোগ না নেওয়ায় শুক্রবার ধানের চারা রোপণ করে বিক্ষোভ করেন তারা।

জানা গেছে, জাঙ্গালিয়াকান্দা ও খলিশাকুড়া গ্রামের প্রায় আড়াই হাজার মানুষের চলাচলের একমাত্র সড়ক এটি। এসব গ্রাম থেকে নালিতাবাড়ী উপজেলা হাসপাতালের দূরত্ব ৫-৬ কিলোমিটার। দূরত্ব দীর্ঘ হওয়ায় গ্রামের অসুস্থ রোগী বা গর্ভবতী নারীদের জরুরি চিকিৎসার প্রয়োজনে হাসপাতালে নিয়ে যাওয়া যায় না। কাঁচা রাস্তার কারণে অনেক সময় যানবাহন চলাচল করে না। বেশিরভাগ সময় তাদের অসুবিধার সম্মুখীন হতে হয়। স্কুলে যাওয়ার পথে ছোট বাচ্চারা প্রায়ই পড়ে যায় এবং কাদায় ভিজে বাড়ি ফিরে আসে।

গ্রামের বাসিন্দা ইসমাইল হোসেন জানান, তার গ্রামের মানুষ কৃষির ওপর নির্ভরশীল। সড়কপথে কৃষিপণ্য বাজারে নিয়ে যাওয়ার কারণে পরিবহন খরচ বেশি।

কলেজ ছাত্র রাসেল মিয়া বলেন, রাস্তা খারাপ হওয়ায় আমরা এখানে রিকশা বা ভ্যান পাই না। এ কারণে স্কুল-কলেজ ক্লাসে পৌঁছাতে পারি না বা সময়মতো পরীক্ষা দিতে পারি না।

মনির হোসেন নামের আরেক বাসিন্দা জানান, এরশাদ সরকারের আমলে এ সড়কটি নির্মিত হয়েছে। এরপর আর কেউ সংস্কার করেনি। এ সড়কের কারণে দীর্ঘদিন ধরে দুর্ভোগ পোহাতে হচ্ছে তারা। তিনি বলেন, আমাদের এলাকার জনপ্রতিনিধিদের কাছে বারবার আবেদন করেও কোনো সুরাহা না হওয়ায় প্রতিবাদ হিসেবে সড়কে ধানের চারা রোপণ করেছেন স্থানীয়রা।

নয়াবিল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মিজানুর রহমান জানান, সড়কটি সংস্কারে পরিষদের নিজস্ব কোনো তহবিল বা এলজিএসপি প্রকল্প নেই। সরকারিভাবে রাস্তা পাকা করার জন্য আবেদন করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনো সমাধান পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *