হঠাৎ কেটে গেলে কী করবেন

0

তাড়াহুড়ো করে বা অযত্নে রাস্তায় বা এমনকি বাড়িতেও কেটে ছড়ে যায়। আঘাত তেমন গুরুতর না হলেও জ্বলন্ত ব্যথা আছে। বাড়িতে শিশু থাকলে এ ধরনের আঘাতের আশঙ্কা বেশি থাকে। হঠাৎ কেটে যাওয়া এবং রক্তপাত হলে প্রাথমিক চিকিৎসার প্রয়োজন। তবে সবসময় হাতে মলম বা ওষুধ নাও থাকতে পারে। সেক্ষেত্রে কিছু ঘরোয়া উপায় মেনে চললে রক্তপাত বন্ধ করা যায় এবং সংক্রমণের ঝুঁকি কমে যায়।

হলুদ ক্ষত দ্রুত সারাতে ওষুধের মতো কাজ করে। এটি সংক্রমণের ঝুঁকিও কমায়। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য অ্যান্টি-ইনফ্লেমেটরি হিসেবে কাজ করে। হলুদ রক্তপাতও বন্ধ করে। অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য সমৃদ্ধ হলুদ আক্রান্ত স্থানে লাগালে ব্যথাও কমে।

নারকেল তেল: প্রসাধনী ছাড়াও, নারকেল তেল ছোটখাটো ক্ষত সারাতে দারুণ কাজ করে। ফল ও সবজি কাটার সময় কেটে গেলে বা মাছ ভাজার সময় পুড়ে গেলে তুলোর বলে ক্ষতস্থানে নারকেল তেল লাগান। এতে ব্যথা দ্রুত কমে যাবে। নারকেল তেলের অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য সংক্রমণের ঝুঁকি কমায়।

নিমের তেল: নিম পাতার অ্যান্টিসেপটিক গুণ ক্ষত দ্রুত শুকায়, রক্তপাত বন্ধ করে। ক্ষতস্থানে নিম পাতা লাগালে অল্প সময়েই সেরে যায়। নিম পাতা যেকোনো ধরনের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে পারে। তাই আপনি চোখ বন্ধ করে নিম পাতা বা নিমের তেলের উপর নির্ভর করতে পারেন দ্রুত সুস্থ হয়ে উঠতে।

চা গাছের তেল: এই তেলের অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলি অ্যান্টিবায়োটিক হিসাবে কাটা এবং অন্যান্য সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। এটি ব্যথা কমায়। ক্ষত খুব গভীর হলেও চা গাছের ব্যবহারে সেরে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *