বাংলাদেশি কর্মী ও বিনিয়োগকারীদের জন্য দরজা খুলে দিচ্ছে সৌদি আরব

0

বাংলাদেশ থেকে আরও দক্ষ কর্মী নেবে সৌদি আরব। এছাড়া দেশে বিনিয়োগে আগ্রহী বাংলাদেশি ব্যবসায়ীদের জন্যও দরজা খুলে দেওয়া হবে। বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ী নেতাদের সৌদি আরব সফরের ঠিক আগে ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসা আল দুহাইলান এ সিদ্ধান্তের কথা

মঙ্গলবার রাতে প্রকাশিত এক প্রতিবেদনে রাষ্ট্রদূত বলেন, জুলাই বা আগস্টে বাংলাদেশি ব্যবসায়ী নেতাদের একটি প্রতিনিধি দল সৌদি আরব সফর করবে। তারা বাজারের অবস্থা পর্যবেক্ষণ করবে। অবকাঠামো, ভবন নির্মাণ, কৃষি, পোশাক, মৎস্য ও পশুপালনের মতো অনেক খাতে বিনিয়োগের সুযোগ রয়েছে। বাংলাদেশের ব্যবসায়ীরা যেকোনো খাতে বিনিয়োগ করতে পারেন।

আল-দুহাইলান বলেন, আমাদের নতুন মেগা প্রকল্পের কাজ চলছে। এছাড়া ডিজিটাল প্লাটফর্ম তো আছেই। এসব খাতে আমাদের আরও দক্ষ কর্মী দরকার। এজন্য আমরা পেশাদার কর্মীদের স্বাগত জানাই।

তিনি বলেন, সৌদি আরবে ২৮ লাখ বাংলাদেশি শ্রমিক রয়েছে। প্রবাসী শ্রমিকের সংখ্যার দিক থেকে তারা বেশি। বাংলাদেশী শ্রমিকরা কঠোর শ্রমিক হিসেবেও পরিচিত। তারা সৌদি আরবের উন্নয়নে অংশ নিচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবে অনেক মেগা প্রকল্পে প্রচুর জনবল প্রয়োজন। এ কারণে তারা বিদেশি কর্মীদের বিশেষ করে পেশাদারদের আরও বেশি সুযোগ দিতে চান।

তিনি বলেন, এ জন্য বাংলাদেশি শ্রমিকদের প্রশিক্ষণ প্রয়োজন। এতে আমরা দক্ষ কর্মী পাব এবং বাংলাদেশও মানবসম্পদ পাঠাতে পারবে। ফলে উভয় দেশই লাভবান হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *