কী বলছে সাইবার দুনিয়া?

0

মাইক্রোসফ্ট, গুগল, ফেসবুক ছাড়াও বিখ্যাত ডিজিটাল পণ্য নির্মাতারা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কেন্দ্র করে ভবিষ্যতের পণ্য গবেষণা এবং উদ্ভাবনের বিষয়ে খোলামেলা কথা বলেছেন। জানা গেছে যে কিছু পণ্য যা পরীক্ষায় পুরোপুরি পাস করতে পারেনি ত্রুটিগুলি উন্মোচিত হওয়ার পরে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ChatGPT (AI Chatbot) এর চতুর্থ সংস্করণ এসেছে। তার প্রখর বুদ্ধিমত্তা নিয়ে গবেষক মহলে তুমুল আলোচনা চলছে। নির্ভরযোগ্য সংবাদ সূত্রে জানা গেছে, চ্যাটজিপিটির চেয়ে বেশি সক্ষমতা সম্পন্ন ডিজিটাল পণ্যের বিকাশ শুরু হয়েছে। ডিজিটাল পণ্যগুলি কয়েক মাসের মধ্যে ChatGPT কী শিখেছে তা জানতে পারবে, এছাড়াও এটি আরও অভিজ্ঞতা অর্জন করছে। নতুন প্রজন্মের কৃত্রিম বুদ্ধিমত্তা এতটাই শক্তিশালী ও শক্তিশালী হবে যে এর অপব্যবহার ভবিষ্যতে সমাজ ও মানব সভ্যতার জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আমেরিকান ধনকুবের ইলন মাস্ক এবং কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞদের একটি দল বিষয়টি নিয়ে খুবই উদ্বিগ্ন। তারা তাদের উদ্বেগ প্রকাশ করে খোলা চিঠি দিয়েছে। চিঠিতে শিল্প বিশেষজ্ঞদের নামও উল্লেখ করা হয়েছে।

ফিউচার অফ লাইফ ইনস্টিটিউট, একটি অলাভজনক সংস্থা। ১,০০০ এরও বেশি মানুষ সংশ্লিষ্ট সংস্থা, কোম্পানির নেতা এবং এআই ব্যবহারকারীদের উদ্দেশ্যে চিঠিতে স্বাক্ষর করেছেন। টুইটার এবং টেসলার সিইও ইলন মাস্ক, অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক এবং স্ট্যাবিলিটি এআই সিইও এমাদ মোস্তাকও চিঠিতে স্বাক্ষর করেছেন।

চিঠিতে তারা লিখেছেন, প্রখর বুদ্ধিমত্তার আর্টিফিস আসছে; ভবিষ্যতের জন্য তাকে কমপক্ষে ছয় মাসের জন্য বন্ধ রাখা উচিত কারণ তিনি প্রশিক্ষণ নিচ্ছেন। কারণ, যতক্ষণ পর্যন্ত সেফটি প্রোটোকল (নিরাপত্তা প্রোটোকল) এ ধরনের উন্নত (AI) উন্নয়ন না করা হবে, ততক্ষণ কৃত্রিম বুদ্ধিমত্তার মেশিনের বিকাশ বন্ধ করা উচিত। নিরাপত্তা নীতিগুলি পৃথক প্রযুক্তি বিশেষজ্ঞদের দ্বারা তৈরি করা হবে।

শক্তিশালী এ১ সিস্টেমগুলি তখনই তৈরি করা উচিত যখন এটি নিশ্চিত যে তাদের প্রভাব ইতিবাচক হবে। অন্যদিকে তার ঝুঁকি ব্যবস্থাপনাযোগ্য হবে। কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থনৈতিক ও রাজনৈতিক প্রতিবন্ধকতাও সৃষ্টি করতে পারে, যার প্রবল আশঙ্কা রয়েছে। স্টেকহোল্ডাররা এআই ডেভেলপারদের ভবিষ্যতের জন্য পরিকল্পনা করার জন্য সরকারি আইনপ্রণেতা এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন।

ইউরোপীয় ইউনিয়নের পুলিশ বাহিনী উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা যেমন ইউরোপোল চ্যাটজিপিটি সম্পর্কে নৈতিক ও আইনি উদ্বেগ প্রকাশ করেছে। বিভ্রান্তি, ফিশিং ছাড়াও সাইবার ক্রাইমগুলি এই ধরনের ত্বরিত এবং বুদ্ধিমান প্রযুক্তির অপব্যবহারের বিষয়ে সতর্ক করেছে।

গত বছরের শেষের দিকে, OpenAI ডেভেলপার দ্বারা তৈরি ‘ChatGPT’ আত্মপ্রকাশ করে। চারিদিকে হইচই পড়ে গেল। এরপর থেকে চ্যাটবট সুপারহিট হয়েছে। ২০১৯ সাল থেকে, OpenAI মাইক্রোসফটের সাথে আলাদা হয়ে গেছে। গবেষণার শুরু থেকেই মাইক্রোসফট চ্যাটজিপিটির সার্বিক উন্নয়নের জন্য বিপুল পরিমাণ অর্থ প্রদান করেছে। গুগল সহ আরও অনেক কোম্পানি তাদের নিজস্ব ডিজিটাল পণ্য উন্মোচন করেছে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাফল্য যেমন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে, প্রযুক্তিগত যুদ্ধ দৃশ্যমান হচ্ছে।

সারা বিশ্বে, বৃহৎ সরকারী এবং বেসরকারী সংস্থাগুলি সাইবার অপরাধীদের দ্বারা প্রবল আক্রমণের মধ্যে রয়েছে। লক্ষ্যমাত্রা থেকে বাদ যাচ্ছে না জরুরি সেবা। সিস্টেমে প্রবেশের পর, সাইবার অপরাধীরা প্রথমে ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানের ডাটাবেস হ্যাক করে এবং পুরো সিস্টেমকে ব্যাহত করে। এটি এমনকি কম্পিউটার-পরিচালিত পরিষেবাগুলি থেকে সবকিছুকে বিচ্ছিন্ন করে।

টিম কুক

প্রতিষ্ঠাতা, অ্যাপল

অ্যাপলের কৃত্রিম বুদ্ধিমত্তার পরিকল্পনা রয়েছে। এআই প্রযুক্তির সফল ব্যবহার এখনও সমস্যামুক্ত নয়। অ্যাপলের গবেষণা বিভাগ অ্যাপলের পণ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারে উদ্ভূত সমস্যা সমাধানে কাজ করছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ‘অবশ্যই একটি চমৎকার সম্ভাবনা’। অ্যাপল ইতিমধ্যেই তার কিছু পণ্যের সাথে এই প্রযুক্তি সংযুক্ত করেছে।

কুকের মতে, এআই প্রযুক্তি হল অফুরন্ত সম্ভাবনার একটি ক্ষেত্র। আইফোনে বহুমাত্রিক পরিষেবার মান বাড়াতে AI দারুণ সহায়ক হবে। এ১ সংযোজন ম্যাক ডিভাইসের বিক্রি হ্রাসের ‘মোকাবিলা’ করার জন্য সফল ঘোষণা হতে পারে।

সত্য নাদেলা

সিইও, মাইক্রোসফট

এ১ (কৃত্রিম বুদ্ধিমত্তা)-টাইপ কম্পিউটার, রোবো-সেন্স, ভারতের প্রযুক্তি খাতে চাকরির সংকট তৈরি করবে না – মাইক্রোসফ্টের সিইও সত্য নাদেলা তাই মনে করেন। ভারতের অর্থনীতি মূলত পরিষেবা-ভিত্তিক, কোনো সেক্টরের সীমানা নেই। অনেক সুযোগ এবং চাকরি আছে। কম্পিউটার বা জিনিয়াস রোবট সূক্ষ্মভাবে তা করতে ব্যর্থ হবে। উদাহরণস্বরূপ, এ১  সহানুভূতির মতো জিনিসগুলিতে খুব ভাল হবে না।

কৃত্রিম বুদ্ধিমত্তার পরিসর যত বাড়বে, প্রকৃত বুদ্ধিমত্তার শক্তি ততই দুর্লভ হয়ে পড়বে। সাধারণ জ্ঞান দুর্বল হবে। ফলে প্রতিনিয়ত নতুন নতুন কর্মক্ষেত্র তৈরি হবে। নতুন ধারণা প্রকাশ পাবে।

নাদেলা যুক্তরাষ্ট্রের অভিবাসন নীতির প্রশংসা করেন। কারণ অভিবাসন নীতি তার যুক্তরাষ্ট্রে পৌঁছানোর স্বপ্নকে পরিণত করেছিল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *