সমুদ্রে পাইপলাইনে জ্বালানি ৮০০ কোটি টাকা সাশ্রয় হবে, অপচয় ও চুরি কমবে

0

অবশেষে সমুদ্রপথে আমদানিকৃত জ্বালানি তেল খালাসের নতুন দিগন্তে প্রবেশ করেছে বাংলাদেশ। সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) নামের এই প্রকল্পটি সোমবার আনুষ্ঠানিকভাবে চালু করা হয়েছে। এখন তেল সমুদ্রের তেল ট্যাঙ্কার থেকে পাইপলাইনের মাধ্যমে অনশোর ট্যাঙ্ক টার্মিনালগুলিতে প্রবাহিত হবে। এতে বছরে ৮০০ কোটি টাকা সাশ্রয় হবে। খালাসের সময় কমানোর পাশাপাশি তেলের অপচয় ও চুরি অনেকাংশে কমে যাবে।

সূত্র জানায়, সময় বাঁচাতে ও খরচ কমাতে সরকার প্রায় ১৪ বছর আগে আমদানিকৃত জ্বালানি তেল সরাসরি মাদার ভেসেল (বড় জাহাজ) থেকে ছাড়ার জন্য পাইপলাইন নির্মাণের উদ্যোগ নেয়। প্রকল্পটি ২০০৮-০৯ সালে শুরু হয়েছিল এবং ২০১৫ সালে শুরু হয়েছিল। সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) নামক প্রকল্পটি আট বছরে শেষ হয়েছিল, যদিও এটি তিন বছরে শেষ হওয়ার কথা ছিল। সময়ের সাথে সাথে প্রকল্পের ব্যয় বেড়েছে ৬৯ শতাংশ; টাকার অঙ্কে ৩ হাজার ৪০৬ কোটি টাকা। প্রকল্পের মোট ব্যয় ৮ হাজার ৩৪১ কোটি টাকা। গতকাল সোমবার সকাল ১০টা ১২ মিনিটে আনুষ্ঠানিকভাবে মাদার ভেসেল থেকে পাইপলাইনে তেল নিঃসরণ শুরু হয়। ফলে এক লাখ টন ওজনের একটি বড় জাহাজের তেল নিঃসরণের সময় ১১ দিন থেকে দুই দিনে নেমে আসবে। এতে বছরে প্রায় ৮০০ কোটি টাকা সাশ্রয় হবে বলে জানিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)।

বিপিসি জানায়, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় জাহাজ এমটি হোর, ৮২ হাজার টন অপরিশোধিত তেল (অশোধিত তেল) নিয়ে সৌদি আরব থেকে ২৪ জুন মাতারবাড়ি পৌঁছেছে। ২৫ জুন তেল নিষ্কাশন শুরু হওয়ার কথা ছিল, কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে কমিশনিং প্রক্রিয়াটি ২৮ জুন পর্যন্ত স্থগিত করা হয়েছিল। এরপর রোববার চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের তত্ত্বাবধানে দ্বিতীয় ধাপে চালু করা হয়। এ জন্য তিনটি টাগবোট ও প্রয়োজনীয় পাইলটিং সেবা দিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। গতকাল সকাল ৯টায় এসপিএম বয়া থেকে মাদার ভেসেল পর্যন্ত হোস সংযোগ সম্পন্ন হয়েছে। মাদার ভেসেল থেকে অপরিশোধিত তেল পাম্পিং শুরু হয় বুধবারের মধ্যে মাদার ভেসেল থেকে ট্যাঙ্ক টার্মিনালে অপরিশোধিত তেল প্রাপ্তির কাজ শেষ করবে বলে আশা করছে, আবহাওয়ার অনুমতি। ট্যাঙ্ক টার্মিনাল থেকে অপরিশোধিত তেল পাইপলাইনের মাধ্যমে ইস্টার্ন রিফাইনারি (ইআরএল) পৌঁছাবে।

আগামী সেপ্টেম্বরে ডিজেল অংশের কমিশনিং শুরু করার পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে। পাইপলাইনে অশোধিত তেল বা অপরিশোধিত তেল আসছে। সার্বিক প্রকল্পের কাজ শেষ হলে পরে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে বলে জানা গেছে। বিপিসি জানায়, গভীর সমুদ্র থেকে মহেশখালী ট্যাংক টার্মিনাল পর্যন্ত ৩৬ ইঞ্চি ব্যাসের ১৬ কিলোমিটার দৈর্ঘ্যের দুটি পৃথক পাইপলাইন এবং মহেশখালী থেকে চট্টগ্রাম (ডিজেল ও অপরিশোধিত তেলের জন্য) ১৮ ইঞ্চি ব্যাসের ১১০ কিলোমিটার দৈর্ঘ্যের দুটি পৃথক পাইপলাইন স্থাপন করা হয়েছে। এই পাইপলাইনের ধারণক্ষমতা ২০ হাজার টন। এছাড়া মহেশখালীতে প্রতিটি ৫০ হাজার টনের তিনটি অপরিশোধিত তেলের ট্যাংক এবং ৩০ হাজার টনের ডিজেল স্টোরেজ ট্যাংক টার্মিনাল স্থাপন করা হয়েছে।

গভীর সাগর থেকে কিভাবে জ্বালানি তেল চট্টগ্রামে আসবে

৩৬ ইঞ্চি ব্যাসের দুটি পৃথক পাইপলাইনের মাধ্যমে SPM থেকে অপরিশোধিত তেল এবং ডিজেল আনলোড করা হবে। ১৬ কিলোমিটার পাইপলাইনের মাধ্যমে তেল যাবে কালামারছড়ার পাম্প স্টেশন ও ট্যাংক ফার্মে। সেখান থেকে ৭৪ কিলোমিটার পাইপলাইনে তেল যাবে চট্টগ্রামের আনোয়ারায়। সেখান থেকে ৩৬ কিলোমিটার পাইপলাইনের মাধ্যমে তেল যাবে পতেঙ্গার ইস্টার্ন রিফাইনারিতে।

সময়ের সাথে সাথে ব্যয় বৃদ্ধি পায়

SPM প্রকল্পটি বাংলাদেশ ও চীন সরকারের মধ্যে G2G ভিত্তিতে বাস্তবায়িত হয়। পেট্রোলিয়াম কর্পোরেশনের অধীনে ইস্টার্ন রিফাইনারি লিমিটেড প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্বে ছিল। ২০০৮-০৯ সালের দিকে, ইসলামী উন্নয়ন ব্যাংকের অর্থায়নে ৯৫৪ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার কথা ছিল। পরে তারা প্রত্যাহার করলে, ২০১৫ সালের দিকে চীনের এক্সিম ব্যাংকের অর্থায়নে এই প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়। সর্বশেষ ব্যয় বেড়ে হয়েছে ৮ হাজার ৩৪১ কোটি টাকা। বিপিসি এখন দেশে বছরে গড়ে ৬ মিলিয়ন টন তেল আমদানি করে। এছাড়া বেসরকারি বিদ্যুৎকেন্দ্রের মালিকরা প্রায় ৪ মিলিয়ন টন ফার্নেস অয়েল আমদানি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *