নাসা।মহাকাশে প্রস্রাব এবং ঘাম থেকে ৯৮ শতাংশ পানি পুনরুদ্ধার

0

মহাকাশচারীরা মহাকাশে পানীয় জলে প্রস্রাব এবং ঘাম পুনর্ব্যবহার করতে পারে। একটি উন্নত সিস্টেম ব্যবহার করে, প্রস্রাব এবং ঘামের ৯৮ শতাংশ জল পুনরুদ্ধার করা সম্ভব, নাসা অনুসারে।

ভবিষ্যতে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দীর্ঘ মিশন পরিচালনা করতে মহাকাশচারীদের সাহায্য করার জন্য এটি একটি অগ্রগতি। কারণ মহাকাশে আরও ব্যবহারের জন্য খাদ্য, বায়ু এবং পানির মতো উপকরণ পুনর্ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

মহাকাশে থাকা প্রতিটি নভোচারীর পানীয়, রান্না এবং স্বাস্থ্যবিধির জন্য দিনে প্রায় এক গ্যালন জল প্রয়োজন। দীর্ঘ যাত্রার শুরুতে ক্রু সদস্যদের এগুলো বহন করতে হয়।

স্পেস স্টেশনের পরিবেশগত নিয়ন্ত্রণ এবং জীবন সমর্থন সিস্টেম সম্প্রতি প্রমাণ করেছে যে এটি সেই অসাধারণ লক্ষ্য অর্জন করতে পারে। পরিবেশগত নিয়ন্ত্রণ এবং জীবন সমর্থন ব্যবস্থার অংশ হিসাবে সাবসিস্টেম ব্যবহার করে এই অগ্রগতি সম্ভব হয়েছে।

এ প্রসঙ্গে জনসন স্পেস সেন্টারের ক্রিস্টোফার ব্রাউন, যিনি মহাকাশে লাইফ সাপোর্ট সিস্টেম পরিচালনার দায়িত্বে আছেন, বলেন, ‘জীবন সমর্থন ব্যবস্থার বিবর্তনের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ধরুন আপনি ১০০ পাউন্ড পানি দিয়ে শুরু করুন। আপনি এটা দুই পাউন্ড হারান. বাকি ৯৮% পানি শুধু ঘুরে বেড়ায়। এটা ধরে রাখাটা একটা বড় অর্জন।’

এনভায়রনমেন্টাল কন্ট্রোল এবং লাইফ সাপোর্ট সিস্টেম হল একটি হার্ডওয়্যার সংমিশ্রণ যা একটি পানি পুনরুদ্ধার সিস্টেম অন্তর্ভুক্ত করে। এই সিস্টেমটি বর্জ্য পানি  সংগ্রহ করে এবং পানি  প্রসেসর ফিল্টারে পাঠায়। এটি পানীয় পানি  উত্পাদন করে।

একটি বিশেষ উপাদানের মাধ্যমে নভোচারীর শ্বাস এবং ঘাম থেকে কেবিনের বাতাসে নির্গত আর্দ্রতা ধরে রাখতে উন্নত ডিহিউমিডিফায়ার ব্যবহার করা হয়।

আরেকটি সাবসিস্টেম ভ্যাকুয়াম পাতন ব্যবহার করে প্রস্রাব থেকে পানি  পুনরুদ্ধার করতে ইউরিন প্রসেসর অ্যাসেম্বলি (ইউপিএ) ব্যবহার করে।

এই উল্লেখযোগ্য অগ্রগতিগুলি মহাকাশচারীদের চন্দ্র পৃষ্ঠে আরও বেশি সময় থাকতে এবং মঙ্গল গ্রহে মিশনে আরও বেশি সময় থাকতে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *