নতুন মুদ্রানীতি ঘোষণা আজ

0

চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা হতে যাচ্ছে রোববার। বিকাল ৩টায় বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে সংবাদ সম্মেলনে গভর্নর আবদুর রউফ তালুকদার মুদ্রানীতি ঘোষণা করবেন। নীতিগত সুদের হার বাড়ানো, ৯ শতাংশ সুদের হারের সীমা তুলে নেওয়া এবং নতুন ব্যবস্থা চালু, একই হারে ডলার বিক্রিসহ কিছু ঘোষণা রয়েছে।

বর্তমান গভর্নরের যোগদানের পর এটি হবে দ্বিতীয় মুদ্রানীতি। ২০১৬ সালে পূর্ববর্তী গভর্নর ফজলে কবির দায়িত্ব নেওয়ার পর থেকে বছরে একবার মুদ্রানীতি ঘোষণা শুরু হয়েছিল। যাইহোক, আইএমএফ-এর ৪.৭ বিলিয়ন ঋণের শর্তের কারণে, এটি এখন দুবার ঘটছে। আজকের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন চার ডেপুটি গভর্নর, বিএফআইইউর প্রধান, প্রধান অর্থনীতিবিদসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

জানা গেছে, এবার মুদ্রানীতির কাঠামো পরিবর্তন করে ‘ইন্টারেস্ট টার্গেটিং’ মুদ্রানীতি ঘোষণা করা হবে। বর্তমানে বিশ্বব্যাপী চার ধরনের লক্ষ্যবস্তু মুদ্রানীতি ব্যবহার করা হচ্ছে। সুদের হার, মুদ্রাস্ফীতি, অর্থ সরবরাহ এবং বিনিময় হার লক্ষ্যমাত্রা। বাংলাদেশ ব্যাংক এতদিন ‘মুদ্রাস্ফীতি লক্ষ্যমাত্রা’ মুদ্রানীতি প্রণয়ন করে আসছিল। তবে আইএমএফের পরামর্শে এবার ‘সুদের হার টার্গেটিং’ মুদ্রানীতি দেওয়া হবে।

সংশ্লিষ্টরা জানান, মুদ্রানীতি বা মুদ্রা ব্যবস্থাপনার অন্যতম লক্ষ্য হচ্ছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং প্রবৃদ্ধি অর্জন। আগামী অর্থবছরের বাজেটে সরকার ৬ শতাংশ মূল্যস্ফীতি ও ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। কেন্দ্রীয় ব্যাংক এখন প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনের চেয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে মনোযোগ দেবে। আর এ জন্য ৯ শতাংশ সুদহার সীমা তুলে নিয়ে চালু হতে যাচ্ছে নতুন ব্যবস্থা। নতুন ব্যবস্থায় গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ সুদের হার হবে প্রায় ১০ শতাংশ। যদিও এটাকে বাজার ভিত্তিক ব্যবস্থা বলা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *