বাবা দিবস: আপনি প্রতিদিন বাবার জন্য যা করতে পারেন

0

একটা সময় ছিল যখন বাবার কঠোর শাসনে শিশুরা বড় হতো। সন্তানের প্রতি বাবার ভালোবাসা থাকলেও সেই অনুশাসনের মাধ্যমেই আবেগ প্রকাশ হতো। গত কয়েক দশকে এই পরিস্থিতির অনেক পরিবর্তন হয়েছে। মায়ের মতো বাবাও হয়ে উঠেছেন সন্তানের বন্ধু। শুধু শৃঙ্খলা নয়, সন্তানদের প্রতি ভালোবাসা প্রকাশে বাবারাও আর পিছপা হন না। অন্যদিকে, কেউ কেউ তাদের সন্তানদের লালন-পালনে তাদের ভূমিকার জন্য তাদের বাবাকে সুপারহিরো বলতে পিছপা হয় না।

জুন মাসের তৃতীয় রবিবার বিশ্ব বাবা দিবস। এই দিনটি বাবাকে বিশেষ অনুভব করার উপযুক্ত সময়। দিনটি প্রতিদিন ছোট ছোট কাজ করে বাবাকে স্মরণ করিয়ে দেওয়ার একটি উপলক্ষও হতে পারে। বৃদ্ধ বয়সে তারা সন্তানের অতিরিক্ত মনে করতে পারে না।

কৃতজ্ঞতা প্রকাশ করুন: আপনার বাবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য প্রতিদিন কিছু সময় নিন। এটি একটি সাধারণ ‘ধন্যবাদ’ বা আপনার জীবনে তার উপস্থিতির জন্য আন্তরিক প্রশংসা হতে পারে। আপনি তাকে এবং তার প্রচেষ্টার কতটা প্রশংসা করেন তা তাকে জানান।

একসঙ্গে সময় কাটান: প্রতিদিন বাবার সঙ্গে কিছু সময় কাটান। এটি হতে পারে একসাথে খাবার খাওয়া, হাঁটতে যাওয়া, একটি প্রিয় শো দেখা বা শখ বা কার্যকলাপ করা যা আপনি উভয়ই উপভোগ করেন। মূল বিষয় হল বন্ধন বজায় রাখা এবং কথোপকথনের সুযোগ তৈরি করা।

কাজে সাহায্য করা: বাবাকে কাজে সাহায্য করার প্রস্তাব দিতে পারেন। এটা হতে পারে তাকে গৃহস্থালির কাজে সাহায্য করা বা যে কোনো কাজের দায়িত্ব নেওয়া যা তাকে খুশি করবে। বাবাকে সাহায্য করার ইচ্ছা তার প্রতি আপনার ভালবাসা দেখাবে।

মনোযোগ দিয়ে শুনুন: আপনার বাবা যখন তার চিন্তাভাবনা, অভিজ্ঞতা বা উদ্বেগ শেয়ার করতে চান তখন মনোযোগ দিয়ে শুনুন। তিনি যা বলতে চান তাতে আগ্রহ দেখান। পরে আপনার মতামত দিন। আপনার আগ্রহের প্রকাশ বাবা খুশি হবে।

উদারতা প্রকাশ: তার জন্য কিছু করে বাবাকে অবাক করুন। এটা তার জন্য একটি প্রিয় খাবার বা পানীয় প্রস্তুত হতে পারে. বাবার জন্য বিশেষ কিছু করুন যার জন্য তিনি আপনার প্রশংসা করবেন। এটি আপনার ছোট কাজ যা বাবাকে বিশেষ বোধ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *