রোহিঙ্গা সহায়তা: জাপান- ইউএনএইচসিআর ২.৯ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর

0

রোহিঙ্গাদের সহায়তা ও নিরাপত্তার জন্য জাপান সরকার এবং জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর মধ্যে ২.৯মিলিয়ন মার্কিন ডলারের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশে ইউএনএইচসিআর-এর প্রতিনিধি জোহানেস ভন ডার ক্লাউ এবং ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি ইউএনএইচসিআর-এর ঢাকা অফিসে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চুক্তি স্বাক্ষর অনুযায়ী, কক্সবাজার ও ভাসানচরের রোহিঙ্গাদের মানবিক সেবা অব্যাহত রাখা এবং জীবিকা উন্নয়নে এই অর্থ ব্যবহার করা হবে। এই অর্থ ব্যয় করা হবে বিশেষ করে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী যেমন পাটি, কম্বল ও সাবান বিতরণে। শরণার্থীদের জন্য বাড়ি, ড্রেন, ব্রিজ, হাঁটার রাস্তা, সিঁড়ি এবং রিটেনিং দেয়াল মেরামত ও মজবুত করতেও এই অর্থ ব্যয় করা হবে।

জোহানেস ফন ডার ক্লাউ বলেন, জাপানের অনুদান রোহিঙ্গাদের পুনর্বাসন এবং ভবিষ্যতের দুর্যোগের ঝুঁকি থেকে রক্ষা করতে সহায়তা করবে। বিশেষ করে ক্যাম্পে নারী ও শিশুরা ঝুঁকির মধ্যে রয়েছে। কক্সবাজার ছাড়াও ভাসানচরে উদ্বাস্তুদের নিয়ে চলমান কয়েকটি প্রকল্পে এই অর্থ দেওয়া হবে।

জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি আশাবাদ ব্যক্ত করে বলেন, জাপান সরকারের সহায়তা রোহিঙ্গা ও স্থানীয় জনগণের জীবনমান উন্নয়নে সহায়তা করবে। তিনি আরও বলেন, আমরা ইউএনএইচসিআরকে ২.৯ মিলিয়ন ডলার দিতে পেরে খুশি। আমরা আশা করি এই সহায়তা আশ্রয়স্থল নির্মাণ এবং পুনর্বাসন, সাইট রক্ষণাবেক্ষণ এবং উন্নয়নের মাধ্যমে উদ্বাস্তুদের রক্ষা করতে সাহায্য করবে। জাপান মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সমর্থনসহ একটি টেকসই সমাধানের জন্য কাজ চালিয়ে যাবে।

জাপান আগস্ট ২০১৭ থেকে রোহিঙ্গা শরণার্থীদের জন্য মানবিক সহায়তা কার্যক্রমে সহায়তা করছে। জাপান এ পর্যন্ত ২০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি অনুদান দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *