এক গাছে পাঁচবার ধান!

0

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার হাজীপুর ইউনিয়নের কানিহাটি গ্রাম। শিশির ভেজা বাতাসে সোনালী ফসল দুলছে। এ গ্রামে দুই বিঘা জমি নিয়ে টান টান উত্তেজনা চলছে। কারণ এ জমির ধান সাধারণ নয়, এ ধান ভিন্ন প্রকৃতির। আশ্চর্যজনক পাকা হওয়ার পর কয়েক দিনের মধ্যে ফসল কাটা হবে। তাহলে নির্জন কানিহাটি গ্রাম থেকে নতুন ইতিহাস সৃষ্টি হবে। একবার রোপণ করলে বছরে পাঁচবার ধানের ফলন পাওয়া যায়।

ধানের এই নতুন জাতটি উদ্ভাবন করেছেন অস্ট্রেলিয়ার প্রবাসী ধান গবেষক ও জিনতত্ত্ববিদ আবেদ চৌধুরী। তিনি বলেন, বছরের শুরুতে বোরো হিসেবে রোপণ করা ধান ১১০ দিন পর পাকে। একই গাছে টানা ৪৫ দিনে বোরো একবার, আউশ দুইবার ও আমন ধান পেকেছে।

এক গাছে পাঁচটি ফলের ঘটনা বিশ্বে বিরল বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তবে আবেদ চৌধুরী তার উদ্ভাবনকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। তিনি ঘোষণা করেছেন যে তিনি একই গাছ ছয়বার কাটার বিষয়ে তার গবেষণা চালিয়ে যাবেন। এছাড়া সারাদেশে নতুন জাতের ধান চাষ করা সম্ভব কিনা তা খতিয়ে দেখবেন তিনি। তাই বিভিন্ন জেলায় পরীক্ষামূলকভাবে এ ধান চাষ করা হবে।

আবেদ চৌধুরীর মতে, কম সময়ে পেকে যাওয়া এ ধানের উৎপাদন বেশি এবং খরচও কম। তবে পরবর্তী ফসলে ফলন প্রথম ফসলের তুলনায় কিছুটা কম। কিন্তু সমন্বিত উৎপাদনে পাঁচ গুণ বেশি ফলন পাওয়া যায়।

কুলাউড়ার কানিহাটি গ্রামের ছেলে আবেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে কৃষি বিষয়ে উচ্চশিক্ষা শেষ করে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান। তিনি জাতীয় গবেষণা ইনস্টিটিউটের প্রধান ধান বিজ্ঞানী হিসেবে ধানের জিন নিয়ে গবেষণা করতে ২০ বছর অতিবাহিত করেছেন। এ পর্যন্ত তিনি প্রায় তিনশ নতুন ধানের জাত উদ্ভাবন করেছেন। পেশাগত কারণে বিদেশের মাটিতে গবেষণা করলেও দেশের কানিহাটিতে নিজ গ্রামে খামার গড়ে তুলেছেন।

আবেদ চৌধুরী বলেন, ‘আম, কাঁঠালের মতো বছরের পর বছর বেঁচে থাকার সৌভাগ্য ধান গাছের হয় না- এটা কোনোভাবেই মেনে নিতে পারিনি। তাই গবেষণায় নেমে পড়লাম। ‘

আবেদ চৌধুরী ১৪ বছর ধরে ধানের দ্বিতীয় জন্ম নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছেন। ২০১০ সালের ডিসেম্বরে, তিনি কানিহাটি গ্রামে ২৫বর্গমিটার জমিতে ২০টি ধানের জাত নিয়ে গবেষণা শুরু করেন। এর মধ্যে চীন, ফিলিপাইনসহ বিভিন্ন দেশের চালের জাত ছিল। সে ধানের জাতগুলোকে আলাদা করে দেয় যা পাকার পর কাটা হয় এবং ধানের শিলা আবার বের হয়। এইভাবে ১২টি জাতের মধ্যে। তিন বছর জাতটি চাষ করার পর তিনি দেখলেন, দ্বিতীয়বার নিয়মিত ফলন হচ্ছে। এরপর তৃতীয়বারের মতো একই গাছের ফলন নিয়ে গবেষণা শুরু করেন তিনি। তাতেও তিনি সফল হন। কিন্তু এই চারটি জাত ছাড়া বাকি সবগুলোই চতুর্থ ফসল নষ্ট হয়ে যায়।

আবেদ চৌধুরী জানান, চারটি জাতের একই গাছ থেকে পাঁচ গুণ ফলন হচ্ছে। এই চারটি জাত নিয়ে ১০ বছর ধরে গবেষণা চলছে। চলতি বছরের জানুয়ারিতে দুই বিঘা জমিতে এই চার জাতের বোরো ধান রোপণ করা হয়। পরিমাণগত ইউরিয়া সার প্রয়োগ করা হয়। সঠিক সেচ এবং যত্নের পরে, ফসল ১১০ দিনে ১১০ সেমি থেকে ১ মিটার পর্যন্ত বৃদ্ধি পায়। পরে জমি থেকে ৩৫ সেন্টিমিটার উচ্চতায় ধান কাটা হয়।

মে মাসের শুরুতে প্রথমবারের মতো কাটা ধানের উৎপাদন হেক্টরপ্রতি চার টন ছিল। এরপর থেকে প্রতি ৪৫ মৌসুমে হেক্টর প্রতি ফলন কখনো দুই টন, কখনো তিন টন। সমস্ত জাত প্রতি হেক্টরে প্রায় ১৮ টন ফলন দিয়েছে।

বিজ্ঞানী আবেদ চৌধুরী বলেন, দুই পদ্ধতির মাধ্যমে জাতটি তৈরি করা হয়েছে। স্থানীয় জাতের সাথে বিভিন্ন উচ্চ ফলনশীল জাত ও স্থানীয় হাইব্রিড জাত সংকরায়ন করা হয়েছে। ১০-১২ বছর আগে, এগুলি দ্বিতীয় বা তৃতীয়বার ফলনের জন্য উপযুক্ত হিসাবে চিহ্নিত করা হয়েছিল।

সরকারি হিসাব অনুযায়ী, দেশে প্রতি হেক্টরে তিন থেকে চার টন ধান উৎপন্ন হয়। আবেদ চৌধুরী শুক্রবার টেলিফোনে বলেন, ‘এটি একটি ঐতিহাসিক ঘটনা। শুধু বাংলাদেশের জন্য নয়, সারা বিশ্বের জন্য ঐতিহাসিক। আমি আমার নিজ গ্রাম কানিহাটির কৃষকদের সহায়তায় এটি করতে পেরেছি। যেহেতু এটি সারা বছর ধান দেয় তাই একে বহুবর্ষজীবী বলা যেতে পারে। কারণ ধানের আয়ু সাধারণত এক মৌসুমে শেষ হয়ে যায়। কিন্তু আমার উদ্ভাবিত ধান বোরা, আউশ ও আমন তিন মৌসুম বা সারা বছর কাটা হয়। ‘

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *