এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’, জরুরি বৈঠকে মোদী-অমিত শাহ

0

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ক্রমশ শক্তিশালী হচ্ছে ভারত ও পাকিস্তানের করাচি উপকূলের দক্ষিণ-পশ্চিম দিকে। ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, রবিবার ভোর ৫টায় ‘বিপর্যয়’ খুব শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নেয়। এটি ১৫ জুন গুজরাট এবং পাকিস্তানের উপকূলে আঘাত হানতে পারে।

এদিকে, সোমবার বিকেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘূর্ণিঝড়-সংক্রান্ত দুর্যোগ নিয়ে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেন। অনুষ্ঠানে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও সেনাবাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়াও ঘূর্ণিঝড়ের প্রভাবে রবিবার মুম্বাই বিমানবন্দরে বিমান চলাচল ব্যাহত হয়। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বেশ কয়েকটি ফ্লাইট বিলম্বিত এবং বাতিল করা হয়েছে। অন্যদিকে, পাকিস্তানের সিন্ধু প্রদেশ থেকে সাধারণ মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে স্থানীয় প্রশাসন।

আবহাওয়া অধিদফতরের মতে, ঝড়ের কেন্দ্রের কাছাকাছি বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ উপকূলে আঘাত হানলে ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার হতে পারে। এটি দমকা বা ঝড়ো হাওয়া আকারে প্রস্ফুটিত হতে পারে। ল্যান্ডফলের সময় এই ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৭০ কিলোমিটার হতে পারে। তবে ঝড়ের সর্বোচ্চ গতিবেগ এখনো ঘোষণা করেনি আবহাওয়া অধিদপ্তর। বর্তমানে এটি ৯ কিলোমিটার বেগে উত্তর দিকে অগ্রসর হচ্ছে। এতে গুজরাটের কচ্ছ এবং পাকিস্তানের করাচিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

গোটা পশ্চিম উপকূলে ভারী বৃষ্টি শুরু হয়েছে । জেলেদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলীয় নিচু এলাকাগুলিও স্বাভাবিকের থেকে ৮ থেকে ১০ ফুট বেশি উচ্চ জোয়ারের কারণে প্লাবিত হবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *