বাজেট অধিবেশন শুরু হবে বিকেলে

0

বুধবার বিকেল ৫টায় জাতীয় সংসদের ২৩তম অধিবেশন শুরু। এটি বাজেট অধিবেশন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু , এর আগে বিকেল ৪টায় সংসদ ভবনে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে বাজেট অধিবেশনের আলোচ্যসূচি নির্ধারণ করা হবে।

আগামী ১ জুন এই অধিবেশনে ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি দেশের ৫২তম বাজেট। আগামী নির্বাচনের আগে বর্তমান সরকারের পঞ্চম ও শেষ বাজেট। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের পঞ্চম বাজেট। এছাড়া আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের তিন মেয়াদের ১৫তম বাজেট।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, সাধারণত প্রতি বছর ২৯ বা ৩০ জুন বাজেট পাস করা হলেও এবার বাজেট পাস হতে পারে ২৫ জুন। কারণ ঈদুল আজহার ছুটি পড়তে যাচ্ছে এ বছর জুনের শেষ সপ্তাহে।

বুধবার কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে বাজেট উপস্থাপনের সময়, সম্পূরক বাজেট ও মূল বাজেট আলোচনার সময় এবং বাজেট পাসের তারিখ চূড়ান্ত করা হবে। স্পিকার নিজেই উপদেষ্টা কমিটির চেয়ারম্যান এবং সংসদ নেতা ও বিরোধীদলীয় নেতাসহ সিনিয়র সদস্যরা কমিটির সদস্য।

সংসদের রীতি অনুযায়ী অধিবেশনের প্রথম দিনেই শোক প্রস্তাব পাস হবে। ঢাকা-১৭ আসনের বর্তমান সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে এই শোক প্রস্তাব গৃহীত হবে। আওয়ামী লীগের এই সংসদ সদস্য গত ১৫ মে সিঙ্গাপুরে মারা যান।

জানা গেছে, মূল্যস্ফীতির চাপসহ নানা চ্যালেঞ্জের মধ্যে আগামী অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ করতে যাচ্ছেন অর্থমন্ত্রী। ব্যয়ের জন্য রাজস্ব আয় থেকে আসবে ৫ লাখ কোটি টাকা। বাকি টাকা দেশি-বিদেশি উৎস থেকে ধার করা হবে।

এবারের বাজেট বক্তৃতার শিরোনাম ‘দেড় দশকের উন্নয়ন অগ্রগতির পর স্মার্ট বাংলাদেশের দিকে’। আগামী অর্থবছরের বাজেট তৈরিতে আটটি বড় চ্যালেঞ্জ চিহ্নিত করেছে অর্থ মন্ত্রণালয়। এর মধ্যে রয়েছে আমদানি-প্ররোচিত মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ; তেল, গ্যাস ও সারের ওপর বিশাল ভর্তুকি, রাজস্ব সংগ্রহ বৃদ্ধি, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর কভারেজ বাড়ানোর মতো বিষয়গুলোকে প্রধান চ্যালেঞ্জ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *