ঘূর্ণিঝড় ‘মোকা’মিয়ানমারে রেড অ্যালার্ট, রাখাইন থেকে লক্ষাধিক মানুষ সরিয়ে নেওয়া হয়েছে

0

ঘূর্ণিঝড় মোকার প্রভাবে শক্তিশালী ঝড়ের আশঙ্কায় দেশটির উপকূলীয় রাখাইন রাজ্য থেকে লক্ষাধিক মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া দেশের কয়েকটি এলাকায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

শনিবার মিয়ানমারের গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ঘূর্ণিঝড় মোকার প্রভাবে শক্তিশালী ঝড়ের আশঙ্কায় সর্বোচ্চ পর্যায়ের রেড অ্যালার্ট জারি করেছে মিয়ানমার। শনিবার রেড অ্যালার্ট জারি করা হয়। এছাড়াও রবিবার আঘাত হানা ঘূর্ণিঝড়টি এক দশকেরও বেশি সময়ের মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

‘মোকা’ বিকেলের মধ্যে উপকূল অতিক্রম করতে পারে

রাখাইন শহর ছাড়াও মায়ানমার জান্তা কিয়াউকফিউ, মংডু, রাথেডাং, মাইবন, পাউকতাও এবং মুনাং শহরে রেড অ্যালার্ট জারি করেছে। এছাড়া দেশটির ক্ষমতাসীন জান্তা বিরোধী নাগরিক জাতীয় ঐক্য সরকার এসব শহর ও এলাকায় একই সতর্কতা জারি করেছে।

আরাকান আর্মির (এএ) মুখপাত্র খাইং থু খা বলেছেন, গত বুধবার থেকে তারা প্রায় লক্ষাধিক রাখাইন বাসিন্দাদের সরিয়ে নিয়েছে এবং তাদের স্বাস্থ্যসেবা ও খাদ্য সরবরাহ করছে। তিনি আরাকান সেনাবাহিনীর সীমিত ক্ষমতার কথা উল্লেখ করে ঝড়ের পর ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তা দেওয়ার জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতি আহ্বান জানান।

এদিকে, টাইফুন আঘাত হানার আগে সিটুয়ের প্রায় ৭৫ শতাংশ বাসিন্দা তাদের বাড়িঘর ছেড়েছিল, ওয়াই হিন অং, একজন বাসিন্দা এবং লেখক বলেছেন। রাখাইন শহরের জনসংখ্যা লক্ষাধিক এরও বেশি এবং লেখক মানুষকে নিরাপদে সরিয়ে নিতে সহায়তা করেছেন।

তিনি বলেন, এখন পর্যন্ত কোনো আন্তর্জাতিক সংস্থা আমাদের সঙ্গে যোগাযোগ করেনি।

পাউকতাও টাউনশিপের এক বাসিন্দা বলেন, আরাকান আর্মি বৃদ্ধ ও শিশুদের সরিয়ে নেওয়ার জন্য এবং খাবার বিতরণের জন্য নৌকা ব্যবহার করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *