বান্দরবানের ৩ উপজেলায় ফের ভ্রমণ নিষেধাজ্ঞা

0

নিরাপত্তার কারণে বান্দরবানের তিন উপজেলায় আবারও অনির্দিষ্টকালের জন্য যাতায়াত নিষিদ্ধ করেছে স্থানীয় প্রশাসন। নিষেধাজ্ঞার আওতায় আসা উপজেলাগুলো হলো রুমা, রোয়াংছড়ি ও থানচি। এর মধ্যে রুমা আগে থেকেই ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় ছিল।

বুধবার সন্ধ্যায় জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরিজি স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আগামীকাল বৃহস্পতিবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

১২ মার্চ, জেলার রোয়ানছড়ির দুর্গম পাহাড়ি এলাকায় কুকি-চিন ন্যাশনাল আর্মির (কেএনএ) গুলিতে একজন সেনা নিহত ও দুইজন আহত হয়।

এ ঘটনার পর জামায়াতুল আনসার ফীল হিন্দাল শরকিয়ার শীর্ষ নেতাসহ ৯ জনকে গ্রেপ্তার করা হয়। এর পরিপ্রেক্ষিতে রুমা, রোয়ানছড়ি ও থানচি উপজেলায় যাতায়াতের ওপর অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিরাপত্তাজনিত কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দেশি-বিদেশি পর্যটকদের রাওয়াংছড়ি, রুমা ও থানচি উপজেলায় ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। তবে পর্যটকরা আগের মতো অন্যান্য উপজেলায় ভ্রমণ করতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

২০২২ সালের ১৭ অক্টোবর বান্দরবানের রোয়াংছড়ি-রুমা উপজেলার দুর্গম এলাকায় সন্ত্রাসীদের আনাগোনা বেড়ে যাওয়ায় পর্যটকদের সার্বিক নিরাপত্তার কথা বিবেচনা করে স্থানীয় প্রশাসন ওই দুই উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে।

এরপর থানচি ও আলীকদমে নিষেধাজ্ঞা বাড়ানো হয়। পরে আলীকদম, থানচি ও রোয়ানছড়ি উপজেলা থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও রুমায় অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা বহাল রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *