পররাষ্ট্রমন্ত্রী আজ আসছেন।আগামীকাল আর্জেন্টিনার দূতাবাস খোলার ঘোষণা কাল

0

ঢাকায় আবারও দূতাবাস খুলতে যাচ্ছে আর্জেন্টিনা। আগামীকাল সোমবার দেশটির পক্ষ থেকে ঘোষণা আসবে। এ উপলক্ষে আজ সফরে আসছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো। আগামীকাল দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হবে। এ বৈঠকে কৃষিসহ কয়েকটি বিষয়ে সমঝোতা স্মারক সই হতে পারে। বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফর প্রসঙ্গে জানতে চাইলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, দেশটির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর অনেক সুযোগ রয়েছে। এই মুহূর্তে দূতাবাস খোলার ঘোষণায় রাজনৈতিক সম্পর্ক বাড়বে। দূতাবাস খুললে অনেক সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে।

তিনি বলেন, বিশ্বকাপে দেশের ফুটবল দলের প্রতি বাংলাদেশের ভালোবাসা ও সমর্থন দূতাবাস খোলার সিদ্ধান্তকে প্রভাবিত করেছে। ক্যাফিয়েরো সফরকালে অর্থনৈতিক কূটনীতির বিষয় নিয়ে আলোচনা করা হবে। এছাড়াও, আন্তর্জাতিক ফোরামে পারস্পরিক সহযোগিতা নিয়ে আলোচনা হবে। আর্জেন্টিনার আদালতে রোহিঙ্গাদের মামলা রয়েছে। এর সাক্ষী হতে কিছু রোহিঙ্গার বাংলাদেশ ছেড়ে যাওয়ার কথা। এগুলো দুই দেশের রাজনৈতিক সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাবে।

এদিকে ক্যাফিয়েরো সফর উপলক্ষে ঢাকায় এসেছেন নয়াদিল্লিতে আর্জেন্টিনা দূতাবাসের কূটনীতিকরা। আগামীকাল ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাদুঘর পরিদর্শনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে সফর শুরু করবেন ক্যাফিয়েরো। এরপর দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে ফরেন অফিস কনসালটেশন (এফওসি) অনুষ্ঠিত হবে।

সান্তিয়াগো ক্যাফিয়েরো সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গেও বৈঠক হতে পারে। এদিন ধানমন্ডির মাঠে প্রীতি ফুটবল ম্যাচ উপভোগ করবেন ক্যাফিরো। এ ছাড়া তিনি ব্যবসায়ী নেতাদের সঙ্গেও বৈঠক করবেন। মঙ্গলবার নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বেন তিনি।

দিল্লিতে আর্জেন্টিনা দূতাবাসের প্রতিনিধি দলের একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে গতকাল বলেন, সোমবার দূতাবাস খোলার ঘোষণা দেবেন সান্তিয়াগো ক্যাফিয়েরো। তারা এখনও দূতাবাস খোলার জন্য অফিস খুঁজছেন। একটি অফিস খুঁজে পেতে এবং পুরো দূতাবাস চালু করতে কয়েক মাস সময় লাগতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *