আজ ঢাকার ‘অস্বাস্থ্যকর’ বাতাস অবস্থান ষষ্ঠ

0

সোমবার দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার অবস্থান ষষ্ঠ। কিন্তু আজও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর। সকাল ৮:২১ টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-এয়ার কোয়ালিটি ইনডেক্স) স্কোর ১৭৯। ভারতের দিল্লি আজ ২৪৩ স্কোর নিয়ে তালিকার শীর্ষে রয়েছে।

একিউআই স্কোরে দ্বিতীয় স্থানে রয়েছে ঘানার আকরা, যার স্কোর ২২৮। পাকিস্তানের লাহোর ১৯৩ স্কোর নিয়ে তৃতীয়। চতুর্থ স্থানে ১৮৪ স্কোর নিয়ে ভিয়েতনামের রাজধানী হ্যানয়। পঞ্চম স্থানে রয়েছে বাগদাদ, ইরাক (স্কোর) ১৪০)।

   দৈনিক বায়ু মানের উপর ভিত্তি করে একটি একিউআই স্কোর মানুষকে একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত, এবং তারা কোনও স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে কিনা সে সম্পর্কে তথ্য দেয়।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে কণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকে, তাহলে বায়ুর গুণমান সূচককে (একিউআই) ‘ভাল’ বলা যেতে পারে। যদি এই স্তরটি ৫১-১০০ হয় তবে বায়ুকে ‘মধ্যম’ মানের বলে মনে করা হয় এবং যদি এটি ১০১-১৫০ হয় তবে এটি ‘বিপদ পরিসরে’ বলে বিবেচিত হয়। আর পিপিএম যখন ১৫১-২০০ হয় তখন বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়, যখন এটি ২০১-৩০০ হয় তখন এটি ‘খুব অস্বাস্থ্যকর’ এবং যখন এটি ৩০১-৫০০ হয় তখন এটিকে ‘বিপজ্জনক’ বলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *