ছাত্রলীগের নির্যাতনের বিরুদ্ধে রাবি শিক্ষকের একক অনশন।

0

শিক্ষার্থীদের ওপর নির্যাতনের প্রতিবাদে এবং রাজনৈতিক দখলদারিত্ব বন্ধের দাবিতে একক অনশন শুরু করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে অনশন শুরু করেন তিনি। বিকেল ৫টা পর্যন্ত তিনি এই প্রতীকী অনশন করবেন বলে জানান। এর আগে গত বছরের ২২ জুন একই দাবিতে তিনি প্রতীকী অনশন করেন।

এ বিষয়ে ফরিদ উদ্দিন খান বলেন, ক্যাম্পাসে প্রায়ই শিক্ষার্থীরা নির্যাতনের শিকার হলেও বিচার পায় না। ফলে ক্যাম্পাসে ছাত্র নির্যাতনের উপ-সংস্কৃতি রয়েছে। একজন শিক্ষক হিসেবে, দেশের একজন সচেতন নাগরিক হিসেবে আমি চাই এটা বন্ধ হোক।

তিনি বলেন, ছাত্রলীগের নির্যাতনের বিরুদ্ধে এখানে বসে আছি। একটি শক্তি তাদের লালন-পালন করছে। এটা কোনোভাবেই প্রত্যাশিত নয়।

রাবির এই শিক্ষক আরো বলেন, এসব বন্ধে সরকারের উদ্যোগ নেওয়ার অনুরোধ জানান। ক্যাম্পাসে এত নৈরাজ্যের পরও নীরব কেন তাও প্রশ্ন। আমরা দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানিয়ে আসছি। কিন্তু এ বিষয়ে কোনো প্রশাসন তৎপর নয়। তারা সবসময় মিটমাট করতে ইচ্ছুক। তারা ভুলে যায়, তারা সকল শিক্ষার্থীর অভিভাবক, যা খুবই দুঃখজনক।

প্রসঙ্গত, গত বছর বোরবার বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. সোলায়মানের নেতৃত্বে কৃষ্ণ রায় নামে এক ছাত্রকে মারধর করা হয়। এ সময় ছাত্রলীগ তাকে মারধর ও শিবির বলে চালিয়ে দেওয়ার হুমকিও দেয়।

ভুক্তভোগী শিক্ষার্থী অধ্যক্ষ ও প্রক্টরের কাছে লিখিত অভিযোগ করেছেন। ঘটনা তদন্তে হলের অধ্যক্ষ তিন সদস্যের একটি কমিটিও গঠন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *