বাংলাদেশে আসছেন ভারতের রাষ্ট্রপতি

0

বাংলাদেশে আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ১৬ ডিসেম্বর ঢাকায় বিশেষ বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। দিল্লির কূটনৈতিক সূত্রগুলো শনিবার রাতে এ তথ্য নিশ্চিত করেছে।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সফর শুরু হতে পারে ১৫ ডিসেম্বর এবং তিন দিন স্থায়ী হতে পারে। এছাড়া ভারতের রাষ্ট্রপতি হিসেবে এটাই হবে তার প্রথম বাংলাদেশ সফর।

জানা গেছে, ভারতের রাষ্ট্রপতি ইতিমধ্যে বাংলাদেশের রাষ্ট্রপতির আমন্ত্রণ গ্রহণ করেছেন। তবে ঢাকা সফরের বিষয়টি এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

১৬ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার সুবর্ণ জয়ন্তী। একই সঙ্গে প্রতিবেশী ভারতের সঙ্গে পাঁচ দশকের কূটনৈতিক সম্পর্কের অবসান ঘটেছে। ইতিহাসের এই সন্ধিক্ষণ উদযাপনে ভারতের রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভারত স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দেয়। দিবসটিকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৬ ডিসেম্বরকে ‘বন্ধু দিবস’ হিসেবে ঘোষণা করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানাকে এদিন ভারত আয়োজিত বন্ধুত্ব দিবসে অতিথি হিসেবে নয়াদিল্লি সফরের আমন্ত্রণ জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বাংলাদেশ ও ভারত যৌথভাবে বিশ্বের ১৬টি দেশে বন্ধুত্ব দিবস উদযাপন করবে, যেখানে দুই দেশের মিশন রয়েছে। যৌথ আয়োজনের মাধ্যমে দুই প্রতিবেশী দেশের সম্পর্ক ও বন্ধন তুলে ধরা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *